সিবিএন ডেস্ক:
আগামী বছরের ডিসেম্বরের মধ্যেই রেলে চড়ে সমুদ্রনগরী কক্সবাজার যাতায়াত করা যাবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

রেলমন্ত্রী বলেছেন, দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইনের কাজ শেষ করে ট্রেন চলাচলের উপযোগী করা হচ্ছে। ২০২২ সালের ডিসেম্বরের মধ্যেই রেলে কক্সবাজার যাতায়াত করা যাবে।

চট্টগ্রামের পটিয়া রেল স্টেশনে ডেমু ট্রেনের উদ্বোধন অনুষ্ঠানে এসে শনিবার দুপুরে রেলমন্ত্রী একথা বলেন। এর আগে দুপুর ১২টায় দোহাজারী রেল স্টেশন চত্বরে আরেকটি ডেমু ট্রেনের উদ্বোধন করা হয়।

এক সময়ের ব্যস্ততম রেল রুটটিতে প্রথম পদক্ষেপ হিসেবে ডেমু ট্রেন দেয়া হয়েছে উল্লেখ করে রেলমন্ত্রী বলেন, ‘সামনে আরও ট্রেন সম্প্রসারিত করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি মেগা প্রকল্পের মধ্যে দুটি রয়েছে রেলওয়ের। এর একটি পদ্মাসেতুর সঙ্গে রেল যোগাযোগ অন্যটি মিয়ানমার, চীন ও ভারতের সঙ্গে রেল সংযোগ।’

রেললাইন সংস্কার ও রেলের উন্নয়নে মেগা প্রকল্পগুলোর গুরুত্ব তুলে ধরে মন্ত্রী বলেন, ‘দোহাজারীতে অত্যাধুনিক জংশন হবে। অনেকের কর্মসংস্থান সৃষ্টি হবে। যারা রেলওয়ের জায়গা দখল করে আছেন, তারা অতিদ্রুত সরে যান। রেলওয়ে কর্তৃপক্ষ অচিরেই উচ্চেদ অভিযান পরিচলনা করবে।’

ডেমু ট্রেনের উদ্বোধন অনুষ্ঠানে জাতীয় সংসদের হুইপ ও পটিয়ার সাংসদ সামশুল হক চৌধুরী, চট্টগ্রাম-৮ আসনের সাংসদ মোছলেম উদ্দিন আহমদ, চট্টগ্রাম-১৪ আসনের সাংসদ নজরুল ইসলাম চৌধুরীসহ রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তারা বক্তব্য রাখেন।