ডেস্ক নিউজ : চট্টগ্রাম-দোহাজারী ও চট্টগ্রাম-পটিয়া রুটে নতুন দুই জোড়া ডেমু ট্রেন উদ্বোধন করেছেন রেলমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন।

আজ শনিবার (০৬ ফেব্রুয়ারি) সকালে পটিয়া রেল স্টেশন ও দুপুর ১২টায় দোহাজারী রেল স্টেশনে আরেকটিসহ দুটি ডেমু ট্রেন উদ্বোধন করা হয়।

এ উপলক্ষে পটিয়া রেল স্টেশন প্রাঙ্গনে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাংগীর হোসেনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রেলমন্ত্রী। বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী, চট্টগ্রাম ৮ আসনের জাতীয় সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ, চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী, রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী।

বক্তব্য রাখেন পটিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী। উপস্থিত ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক প্রদীপ দাশ, জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান দেব্রবত দাশ, উপজেলা নির্বাহী অফিসার মো. ফয়সাল আহমদ, ভাইস চেয়ারম্যান ডা. তিমির বরন চৌধুরী, মাজেদা বেগম শিরু, মেয়র পদপ্রার্থী আইয়ুব বাবুল, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর শেখ সাইফুল ইসলাম প্রমুখ।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রেলমন্ত্রী বলেন, স্বাধীনতাবিরোধীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে হত্যার মধ্য দিয়ে এদেশের রেল ব্যবস্থাকে ধ্বংস করেছিল। এরপর ২০১১ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা রেলপথ মন্ত্রনালয় গঠনের মাধ্যমে রেল ব্যবস্থার আধুনিকায়নের উদ্যোগ গ্রহন করেন। সেই থেকে প্রতিটি জেলার সাথে রেল যোগাযোগ সম্প্রসারন কাজ এগিয়ে চলছে। আমরা আশা করি আগামী বছর কক্মবাজার পর্যন্ত রেল লাইন চালু করা সম্ভব হবে ইনশাল্লাহ । তিনি আরো বলেন, যেই দেশ যত উন্নত সেই দেশে রেলপথ তত উন্নত। তাই বাংলাদেশকে উন্নত রাষ্ট্র হিসেবে প্রতিষ্টিত করতেই সরকার রেল ব্যবস্থাকে উন্নত করার পদক্ষেপ গ্রহন করেছে। তিনি আগামী মাসের মধ্যে রেলওয়ের অবৈধ ভূমি উদ্বারে ব্যবস্থা নেওয়ার ঘোষনা দিয়ে বলেন, কেউ রেলওয়ের ভূমি নিয়ে মালিক সাজতে পারবে না।

মন্ত্রী আরো বলেন, সামনে ট্রেন সম্প্রসারিত করা হবে। প্রধানমন্ত্রীর ১০টি মেগা প্রকল্পের মধ্যে দুটি রেলওয়ের। একটি পদ্মা সেতুর সঙ্গে রেল যোগাযোগ, আরেকটি মিয়ানমার, চীন ও ভারতের সঙ্গে রেল সংযোগ। এজন্য রেললাইন সংস্কার ও রেলের উন্নয়নে মেগা প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

তিনি ডেমু ট্রেনের উদ্বোধন ঘোষণা করে বলেন, প্রথমে চালুকৃত ডেমু ট্রেন প্রতিদিন ভোর ৫টা ৩০ মিনিটে চট্টগ্রাম থেকে ছাড়বে এবং ৬টা ২০ মিনিটে পটিয়া স্টেশনে পৌঁছবে। এরপরে সকাল ৭টা ৩০ মিনিটে পটিয়া ছেড়ে সকাল ৯টায় চট্টগ্রাম পৌঁছবে। এরপর ২য় ট্রিপে বিকাল ৫টায় চট্টগ্রাম থেকে ছেড়ে দোহাজারীর উদ্দেশ্যে যাত্রা করে সেখানে পৌঁছবে সন্ধ্যা সাড়ে ৭টায়। এরপর সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে সেখান থেকে ট্রেনটি ছেড়ে এসে চট্টগ্রাম পৌঁছবে রাত ১০টা ৪০ মিনিটে।
-কালেরকন্ঠ

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •