প্রেস বিজ্ঞপ্তি :
‘ওয়াটার ক্লাইমেট এন্ড জাস্টিস ইন দ্যা ওয়েক অফ কোভিড-১৯’ শীর্ষক থিম নিয়ে একশনএইড বাংলাদেশ এর আয়োজনে শুরু হলো তিন দিনব্যাপী ‘৬ষ্ঠ আন্তর্জাতিক পানি সম্মেলন-২০২১’ । করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের বিষয়টি মাথায় রেখে অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠিত হচ্ছে এবারের সম্মেলন। সম্মেলন চলবে প্রতিদিন বিকাল ৪টা থেকে ৭টা পর্যন্ত।

কোভিড-১৯ মহামারিতে বিশ্ব আজ যে সংকটের মুখোমুখি হয়েছে, তা থেকে শিক্ষা নিয়ে নদী, জল ও জলবায়ুর অধিকার নিশ্চিত করতে এবং জলবায়ুর ন্যায্যতা ও সবুজ প্রকৃতি পূনরুদ্ধারের করণীয় অনুসন্ধানের লক্ষ্যে এ সম্মেলনের আয়োজন করা হয়েছে। পানি ও পানির উপর মানুষের আদি অধিকার, নদ-নদী ও জলাধারের সুরক্ষাসহ বেশ কয়েকটি বিষয় প্রাধান্য পাচ্ছে সম্মেলনের আলোচনায়।

পানি বিশেষজ্ঞ, শিক্ষাবিদ, পরিবেশবিদ, এনজিওকর্মীসহ দেশ বিদেশের বিভিন্ন ক্ষেত্রে বিশেষজ্ঞজন এই সম্মেলনে যোগ দিয়েছিলেন।

সম্মেলনের প্রথম দিনে পল্লীগীতি ও লালন সঙ্গীতের স্বনামধন্য কণ্ঠশিল্পী ফরিদা পারভীন নদী বিষয়ক জনপ্রিয় গান পরিবেশন করেন। তাছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় এর আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ এর পরিচালক ড. ইমতিয়াজ আহমেদ এর লেখা বই ‘রাইটস, রিভারস এন্ড দ্যা কোয়েস্ট ফর ওয়াটার কমন্সঃ দ্যা কেইস অফ বাংলাদেশ’ এর উন্মোচনও হয় সম্মেলনের প্রথম দিনে। সম্মেলনে স্বাগত বক্তব্য প্রদান করেন একশনএইড বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবির।

তিন দিনব্যাপী এই সম্মেলন চারটি থিমেটিক সেশন- ওয়াটার কমনসঃ লেসনস ফ্রম কোভিড-১৯, ওয়াটার জেন্ডার এন্ড কোভিড-১৯ নেক্সাস, রাইটস অফ রিভারস এবং ওয়াটার এন্ড ক্লাইমেট গ্রাসরুটস ইনোভেশন এন্ড সলুশন এর উপর ভিত্তি করে অনুষ্ঠিত হচ্ছে।

সম্মেলনের প্রথম দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মুজিবুর রহমান হাওলাদার, সাবেক চেয়ারম্যান, জাতীয় নদীরক্ষা কমিশন। এছাড়াও সারা আহমেদ, এডজাঙ্কট প্রফেসর, দ্যা সেন্টার ফর হেরিটেজ ম্যানেজেমেন্ট, আহমেদাবাদ বিশ্ববিদ্যালয়, ভারত; ড. এরিবার্তো ইউলিসি, এক্সিকিউটিভ ডিরেক্টর, দ্যা গ্লোবাল নেটওয়ার্ক অফ ওয়াটার মিউজিয়ামস; ড. ইমতিয়াজ আহমেদ, অধ্যাপক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ এবং পরিচালক, সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ, ঢাকা বিশ্ববিদ্যালসহ দেশ বিদেশের বিশেষজ্ঞ যোগ দেন এবং ইস্যু-ভিত্তিক গবেষণা ও প্রবন্ধ উপস্থাপন করেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •