বান্দরবান প্রতিনিধি :

বান্দরবানের লামা উপজেলার ফাইতং ইউনিয়নে অবৈধভাবে গড়া ওঠা ইটভাটায় ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হয়েছে ।

২৭ জানুয়ারী (বুধবার) দিনব্যাপী লামা উপজেলার ফাইতং ইউনিয়নে বিভিন্নস্থানে অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটায় ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করেন লামা উপজেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) মাহফুজা জেরিন।

এসময় বান্দরবান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.কায়েসুর রহমান,পরিবেশ অধিদপ্তর বান্দরবান জেলার সহকারী পরিচালক শ্রীরুপ মজুমদার,জুনিয়র কেমিস্ট্র (পরিদর্শক) আব্দুল ছালাম, র‌্যাব-১৫ এর উপ-পুলিশ পরিদর্শক মোহাম্মদ শাহাদাৎ হোসাইন, লামা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ভারপ্রাপ্ত স্টেশান অফিসার সব্যসাচী বড়–য়াসহ জেলা-উপজেলা প্রশাসন, পুলিশ ,র‌্যাব এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা উপস্থিত ছিলেন।

ভ্রাম্যমান আদালতের অভিযানে পরিবেশের ছাড়পত্র না থাকা,জেলা প্রশাসকের লাইসেন্স ব্যতিত ইট প্রস্তুুত,বিভিন্নভাবে পাহাড় কাটা,ইটভাটায় ভাটায় ইট পোড়ানোর কাজে জ্বালানী কাঠ ব্যবহার করা ও নিষিদ্ধ এলাকায় ইট ভাটা স্থাপনের অপরাধে এসবিডব্লিউ ব্রিকসকে দুই লক্ষ পঞ্চাশ হাজার টাকা ,এফএসি ব্রিকসকে দুই লক্ষ টাকা, এম এম বি ব্রিকসকে দুই লক্ষ টাকা এবং ফাইভ বিএমকে দুই লক্ষ পঞ্চাশ হাজার টাকা (সর্বমোট নয় লক্ষ টাকা ) জরিমানা ধার্য্য করে এবং তা নগদ আদায় করে।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.কায়েসুর রহমান জানান, লামা উপজেলার ফাইতং ইউনিয়নে পরিবেশের ছাড়পত্র না থাকা, জেলা প্রশাসকের লাইসেন্স ব্যতিত ইট প্রস্তুুত, বিভিন্নভাবে পাহাড় কাটা, ইটভাটায় ভাটায় ইট পোড়ানোর কাজে জ্বালানী কাঠ ব্যবহার করার অপরাধে আমরা ভ্রাম্যমান আদালতের মাধ্যমে চারটি ইটভাটায় অভিযান পরিচালনা করে নয় লক্ষ টাকা জরিমানা আদায় করেছি এবং অভিযানে অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটা এর ড্রাম চিমনী ভেঙ্গে দিয়েছি পাশাপাশি তৈরিকৃত ইট ও ধবংস করে দিয়েছি। নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.কায়েসুর রহমান আরো জানান,আগামীতে এই ধরণের অপরাধ সংঘটিত হলে আবারো ও ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা আদায় করা হবে ,অনাদায়ে জেল দেয়া হবে।

পরিবেশ অধিদপ্তর বান্দরবান জেলার সহকারী পরিচালক শ্রীরুপ মজুমদার জানান,অবৈধ ইটভাটার বিবুদ্ধে ভ্রাম্যমান আদালতের অভিযান চলমান থাকবে এবং ভবিষ্যতে এই কার্যক্রম আরো জোরদার করা হবে।

…………………..

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •