ঢাকা, ২০ জানুয়ারি- দেশের দ্বিতীয় স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) তৈরি ও উৎক্ষেপণ কার্যক্রমের অংশ হিসেবে ফ্রান্সের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে বাংলাদেশ স্যাটেলাইট কম্পানি লিমিটেডের (বিএসসিএল) সঙ্গে ফ্রান্সের প্রতিষ্ঠান ‘প্রাইস ওয়াটার হাউস কুপার্স অ্যাডভাইজারি, এসএএসের সঙ্গে অনলাইনে এই চুক্তি সই হয়। পরবর্তী স্যাটেলাইট (বঙ্গবন্ধু স্যাটেলাইট-২) তৈরি ও উৎক্ষেপণ কার্যক্রমের অংশ হিসেবে স্যাটেলাইটের ধরন নির্ধারণের জন্য পরামর্শক হিসেবে কাজ করবে প্রতিষ্ঠানটি।

বিএসসিএলের প্রধান কার্যালয়ে এই অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) শাহরিয়ার আহমেদ চৌধুরী এবং প্রাইস ওয়াটার হাউসের পক্ষে ড. লুইগি স্ক্যারিয়া চুক্তিপত্রে সই করেন। চুক্তিপত্রটি পিডাব্লিউসির গভর্নমেন্ট ও পাবলিক সেক্টরের সহযোগী পরিচালক সুপর্ণা রায়ের কাছে হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যোগ দেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আফজাল হোসেন ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসসিএলের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

বিএসসিএল জানায়, যথাযথ দরপত্র প্রক্রিয়ার মাধ্যমে ফ্রান্সের প্রতিষ্ঠানটিকে নির্বাচন করা হয়।