সিবিএন ডেস্ক:
ইন্দোনেশিয়ায় ৪৫ হাজার ৫০০ বছরের পুরনো একটি গুহাচিত্রের সন্ধান পাওয়া গেছে। বুধবার (১৩ জানুয়ারি) সায়েন্স অ্যাডভান্সেস সাময়িকীতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, এটিই এখন পর্যন্ত জানা এ যাবতকালের প্রাচীনতম গুহাচিত্র।

২০১৭ সালে সুলাওয়েসি দ্বীপের লেয়াং তেডোঙ্গে গুহায় চিত্রটি পাওয়া যায়। দ্বীপের একটি প্রত্যন্ত উপত্যকায় গুহাটি অবস্থিত। ইন্দোনেশীয় কর্তৃপক্ষের সঙ্গে একটি জরিপের কাজে গিয়ে শিক্ষার্থী বাসরান বুরহান চিত্রটির সন্ধান পান। এতে রয়েছে একটি বন্য শূকরের ছবি। চিত্রটিকে ওই অঞ্চলে মানুষের বসতি স্থাপনের সবচেয়ে প্রাচীন প্রমাণ হিসেবে দেখা হচ্ছে।

সায়েন্স অ্যাডভান্স জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, ছবিটি ১৩৬ সেন্টিমিটার দীর্ঘ ও ৫৪ সেন্টিমিটার প্রস্থ। এতে শূকরের মুখে যে শিং আকৃতির পিণ্ড দেখা যাচ্ছে তা ওই প্রজাতিটির পূর্ণ বয়স্ক পুরুষেরই বৈশিষ্ট্য।

প্রাচীন নিদর্শনের বয়স নির্ধারণ সংক্রান্ত বিশেষজ্ঞ ম্যাক্সিম অবার্ট চিত্রকর্মটির উপরে ক্যালসাইটের আস্তরণের উপস্থিতি পেয়েছেন। সেই ক্যালসাইটের নমুনা নিয়ে তারা ইউরেনিয়াম সিরিজ ‘আইসোটোপ ডেটিং’ ব্যবহার করে চিত্রটির বয়স নির্ধারণ করেন। এর মধ্য দিয়ে তারা নিশ্চিত হয়েছেন যে চিত্রটি অন্তত ৪৫ হাজার ৫০০ বছরের পুরনো। তবে অবার্টের ধারণা, গুহাচিত্রটি আরও বেশি পুরনো। কারণ তারা শুধু উপরের আস্তরণটির বয়স নির্ধারণ করেছেন।