সোয়েব সাঈদ, রামু:
রামুতে ‘খাদ্যের নিরাপদতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কক্সবাজার এর উদ্যোগে এবং রামু উপজেলা প্রশাসনের সহযোগিতায় বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে দশটায় রামু উপজেলা পরিষদ মিলনায়তনে এ সেমিনার আয়োজন করা হয়।
এতে প্রধান অতিথির বক্তব্যে রামু উপজেলা নির্বাহী অফিসার প্রণয় চাকমা বলেছেন-কেবল খাদ্য গ্রহণ করলেই হবে না, সেই খাদ্য হতে হবে নিরাপদ ও স্বাস্থ্যকর। অনিরাপদ খাদ্য গ্রহণ করলে তা উল্টো নানা অসুখের কারণ হতে পারে। তাই নিরাপদ খাদ্য সরবরাহ নিশ্চিতের পাশাপাশি এ ব্যাপারে ব্যাপক গণসচেতনতা জরুরি।
মুজিব বর্ষে কোভিড-১৯ এর স্বাস্থ্যবিধি অনুসরণ করে উপজেলা পর্যায়ে ‘খাদ্যে ভেজাল ও দূষণ রোধকল্পে মাঠ জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে খাদ্যের নিরাপদতা’ শীর্ষ এ সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- রামু উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. সরওয়ার উদ্দিন, রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. এফাজুল হক।
স্বাগত বক্তব্য রাখেন- কক্সবাজার জেলা স্যানিটারি ইন্সপেক্টর তরুন বড়ুয়া। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, কক্সবাজার জেলা নিরাপদ খাদ্য অফিসার ফারজিয়া হক। কর্মশালা সমন্বয় করেন-রামু উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর মমতাজ উদ্দিন। এছাড়াও সেমিনারে রামু প্রেসক্লাবের সাবেক সভাপতি খালেদ শহীদ, রামু চৌমুহনী বণিক সমিতির সাধারণ সম্পাদক আবছার কামাল, আলমাছিয়া হোটেল এন্ড রেস্টুরেন্ট এর স্বত্ত্বাধিকারি হাবিব উল্লাহ প্রমুখ বক্তব্য রাখেন।
কক্সবাজার জেলা নিরাপদ খাদ্য অফিসার ফারজিয়া হক বলেছেন- নিরাপদ খাদ্য ব্যবস্থাপনার সাথে জড়িত সংশ্লিষ্ট সংস্থা, খাদ্য উৎপাদনকারি প্রতিষ্ঠান, ব্যবসায়ি এবং সুশীল সমাজের সহযোগিতায় যথাযথ বিজ্ঞানভিত্তিক বিধি-বিধান তৈরী ও কার্যকর প্রয়োগ এবং খাদ্য শৃঙ্খল পরিবীক্ষণ ও ব্যবস্থাপনার সাথে নিয়োজিত সংস্থাসমূহের কার্যক্রম ফলপ্রসূভাবে সমন্বয়ের মাধ্যমে জীবন ও স্বাস্থ্য সুরক্ষা করতে হবে।
সেমিনারে স্বাস্থ্যবিধি মেনে প্রশাসনের কর্মকর্তা, সাংবাদিক, শিক্ষক, স্বাস্থ্য বিভাগ, খাদ্য সামগ্রী উৎপাদন ও বিপনণ প্রতিষ্ঠানের ব্যক্তিবর্গ, পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •