মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :  

কক্সবাজারের নতুন জেলা প্রশাসক মোঃ মামুনুর রশিদ  দায়িত্ব গ্রহন করেছেন। বুুধবার ৬ জানুয়ারী সকাল ১১টা ২০ মিনিটের দিকে বিদায়ী জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন থেকে তিনি দায়িত্ব বুঝে নেন। কক্সবাজার জেলা প্রশাসন সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

দায়িত্ব গ্রহনকালে কক্সবাজার জেলা প্রশাসনের ডিডিএলজি (উপসচিব) শ্রাবস্তি রায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মোঃ শাজাহান আলি, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আমিন আল পারভেজ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাহিদ ইকবাল, সহকারী কমিশনারবৃন্দ সহ উর্ধব্তন কর্মকর্তা- কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এর আগে নতুন জেলা প্রশাসক মোঃ মামুনুর রশিদ জেলা কোষাগারের দায়িত্ব বুঝে নেন এবং সেখানে উভয় জেলা প্রশাসক আনুষ্ঠানিকভাবে সালামী গ্রহণ করেন।
মঙ্গলবার ৫ জানুয়ারী বিকেলে চট্টগ্রাম থেকে সড়ক পথে নতুন জেলা প্রশাসক মোঃ মামুনুর রশিদ স্বপরিবারে কক্সবাজার পৌঁছান।

নতুন জেলা প্রশাসক মোঃ মামুনুর রশিদ বিসিএস (প্রশাসন) ক্যাডারের ২১ তম ব্যাচের একজন গর্বিত সদস্য। তিনি কক্সাবাজারের ২৩ তম জেলা প্রশাসক। নতুন জেলা প্রশাসক মোঃ মামুনুর রশিদ ২০১৯ সালের ২৩ জুন থেকে গত সোমবার ৪ জানুয়ারী পর্যন্ত বাগেরহাটের জেলা প্রশাসক হিসাবে কর্মরত ছিলেন।

অপরদিকে, কক্সবাজারের বিদায়ী জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন (৬৮০১)-কে স্থানীয় সরকার বিভাগের উপসচিব হিসাবে বদলী করা হয়েছে। কক্সবাজারের বিদায়ী জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন ছিলেন কক্সবাজারের ২২ তম জেলা প্রশাসক। তিনি ২০ তম বিসিএস (প্রশাসন) ক্যাডারের একজন মেধাবী কর্মকর্তা। কক্সবাজার জেলা প্রশাসনের নিজস্ব ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী মোঃ কামাল হোসেন ২০১৮ সালের ৪ মার্চ থেকে কক্সবাজারের জেলা প্রশাসক হিসাবে যোগদান করেন। ২ বছর ১০ মাস ২ দিন কক্সবাজারের জেলা প্রশাসক হিসাবে সফলভাবে দায়িত্ব পালন শেষে বুধবার নতুন জেলা প্রশাসককে তিনি দায়িত্বভার হস্তান্তর করেছেন। কক্সবাজারের বিদায়ী জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন দায়িত্ব হস্তান্তর শেষে বুধবার ৬ জানুয়ারী বেলা ১২ টার দিকে বিমানযোগে কক্সবাজার ত্যাগ করার কথা রয়েছে।

কক্সবাজারে যাঁরা জেলা প্রশাসকের দায়িত্বে ছিলেন :

কক্সবাজার মহকুমা থেকে জেলায় পরিণত হয় ১৯৮৪ সালের ১ মার্চ। এরশাদ সরকারের প্রশাসনিক বিকেন্দ্রীকরণের আওতায় কক্সবাজারকে চট্টগ্রাম জেলার আওতাধীন একটি মহকুমা থেকে জেলায় রূপান্তর করা করা হয়েছে। কক্সবাজার জেলা হওয়ার পর থেকে জেলার সর্বোচ্চ নির্বাহী কর্মকর্তার এ পর্যন্ত ২২ জন জেলা প্রশাসক কক্সবাজারে দায়িত্ব পালন করেছেন। কক্সবাজারের ২৩তম জেলা প্রশাসক হিসাবে বৃহস্পতিবার ১৭ ডিসেম্বর নিয়োগ পেয়েছেন মোঃ মামুনুর রশিদ। প্রশাসনিকভাবে কক্সবাজার একটি ‘এ’ শ্রেণির জেলা।

১৯৮৪ সালের ১ মার্চ কক্সবাজারের প্রথম জেলা প্রশাসক হিসাবে নিয়োগ পান কে.এইচ ফজলুর রহমান। তিনি ১৯৮৬ সালের ৬ ফেব্রুয়ারী পর্যন্ত কক্সবাজারের জেলা প্রশাসক হিসাবে দায়িত্ব পালন করেছেন। পরে কে.এইচ ফজলুর রহমান সরকারের যুগ্মসচিব হিসাবে শরনার্থী ত্রান ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) হিসাবেও কক্সবাজারে দায়িত্ব পালন করেছেন। দ্বিতীয় ডিসি হিসাবে মোশারফ হোসাইন ১৯৮৬ সালের ২ ফেব্রুয়ারী থেকে ১৯৮৭ সালের ৯ এপ্রিল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। তৃতীয় ডিসি হিসাবে এম.এ কামাল ১৯৮৭ সালের ৯ এপ্রিল থেকে ১৯৯০ সালের ৭ জুলাই পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। চতুর্থ ডিসি হিসাবে এম.সি বর্ম্মন ১৯৯০ সালের ৭ জুলাই থেকে ১৯৯১ সালের ১৮ মে পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। পঞ্চম ডিসি হিসাবে দাউদ উজ জামান ১৯৯১ সালের ১৮ মে থেকে ১৯৯২ সালের ১৩ আগস্ট পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। ষষ্ঠ ডিসি হিসাবে মোঃ এনামুল কবির ১৯৯২ সালের ১৩ আগস্ট থেকে ১৯৯৫ সালের ১৫ মার্চ পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। সপ্তম ডিসি হিসাবে শেখ মোহাব্বত উল্লাহ ১৯৯৫ সালের ১৫ মার্চ থেকে ১৯৯৬ সালের ২৪ এপ্রিল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। অষ্টম ডিসি হিসাবে আলী ইমাম মজুমদার ১৯৯৬ সালের ২৪ এপ্রিল থেকে ১৯৯৮ সালের ২৪ ডিসেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। নবম ডিসি হিসাবে মোঃ নুর হোসাইন ১৯৯৮ সালের ২৪ ডিসেম্বর থেকে ১৯৯৯ সালের ১০ জুলাই পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। দশম ডিসি হিসাবে পুলিন বিহারী দেব ১৯৯৯ সালের ৫ অক্টোবর থেকে ২০০১ সালের ১৬ আগস্ট পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। ১১তম ডিসি হিসাবে মোশারফ হোসাইন ভূঁইয়া ২০০১ সালের ১৬ আগস্ট থেকে ২০০১ সালের ২৪ নভেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। ১২তম ডিসি হিসাবে মোঃ মতিয়ার রহমান ২০০১ সালের ৪ এপ্রিল থেকে ২০০৩ সালের ২৪ জুলাই পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। ১৩তম ডিসি হিসাবে সাইফুদ্দিন আহমদ ২০০৩ সালের ৩ আগস্ট থেকে ২০০৪ সালের ২৪ সেপ্টেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। ১৪তম ডিসি হিসাবে মোঃ হাবিবুর রহমান ২০০৪ সালের ৩১ অক্টোবর থেকে ২০০৬ সালের ২ আগস্ট পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। ১৫তম ডিসি হিসাবে মোঃ আমিনুল ইসলাম ২০০৬ সালের ২ আগস্ট থেকে ২০০৭ সালের ১৩ মে পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। ১৬তম ডিসি হিসাবে সাজ্জাদুল হাসান ২০০৭ সালের ১৩ মে থেকে ২০০৮ সালের ২৮ আগস্ট পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। ১৭তম ডিসি হিসাবে মোঃ মনজুর আলম ভূইয়া ২০০৮ সালের ২৮ আগস্ট থেকে ২০০৯ সালের ২০ এপ্রিল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। ১৮তম ডিসি হিসাবে মোঃ গিয়াসউদ্দিন আহমেদ ২০০৯ সালের ২০ এপ্রিল থেকে ২০১১ সালের ১০ জুলাই পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। ১৯তম ডিসি হিসাবে মোহাম্মদ জয়নুল বারী ২০১১ সালের ১৪ জুলাই ২০১২ সালের ১ অক্টোবর পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। ২০তম ডিসি হিসাবে মোঃ রুহুল আমিন ২০১২ সালের ১৩ অক্টোবর থেকে ২০১৫ সালের ১৬ ফেব্রুয়ারী পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। ২১তম ডিসি হিসাবে মোঃ আলী হোসেন ২০১৫ সালের ১৬ ফেব্রুয়ারী থেকে ২০১৮ সালের ৬ মার্চ পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ কক্সবাজারের ২২তম ডিসি হিসাবে মোঃ কামাল হোসেন ২০১৮ সালের ৪ মার্চ যোগদান করে বুধবার ৬ জানুয়ারী পর্যন্ত জেলা প্রশাসকের দায়িত্বে ছিলেন। তিনি কক্সবাজার থেকে স্থানীয় সরকার বিভাগের উপসচিব হিসাবে বদলী হয়েছেন।

কক্সবাজারে ডিসি হিসাবে দায়িত্ব পালন করা ২২ জন কর্মকর্তার মধ্যে তৃতীয় ডিসি এম.এ কামাল সর্বোচ্চ সময় ৩ বছর ২ মাস ২৮ দিন দায়িত্ব পালন করেছেন। অন্যদিকে, সর্বনিম্ম সময় হিসাবে ১১তম ডিসি মোশারফ হোসাইন ভূঁইয়া মাত্র ৩ মাস ৮ দিন দায়িত্ব পালন করেছেন।

কক্সবাজারে ডিসি হিসাবে দায়িত্ব পালন করা ২২ জন কর্মকর্তার মধ্যে ৮তম ডিসি আলী ইমাম মজুমদার এবং ১১তম ডিসি মোশারফ হোসাইন ভূঁইয়া রাষ্ট্রের সর্বোচ্চ প্রশাসনিক কর্মকর্তার পদ মন্ত্রীপরিষদ সচিব হিসাবেও দায়িত্ব পালন করেছেন।