মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজারের নতুন জেলা প্রশাসক হিসাবে নিয়োগ পাওয়া মোঃ মামুনুর রশিদ (১৫০৫৩)- আগামী বুধবার ৬ জানুয়ারী কক্সবাজারে যোগদান করবেন। এদিন তিনি বিদায়ী জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন (৬৮০১)-থেকে দায়িত্ব গ্রহন করবেন। এরআগে আগামী মঙ্গলবার ৫ জানুয়ারী নতুন জেলা প্রশাসক মোঃ মামুনুর রশিদ কক্সবাজার পৌঁছানোর কথা রয়েছে। কক্সবাজার জেলা প্রশাসনের বিশ্বস্ত সুত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

গত ১৭ ডিসেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন-২ শাখার সিনিয়র সহকারী সচিব শেখ রাসেল হাসান স্বাক্ষরিত ৩৭৪ নম্বর স্মারকে জারীকৃত এক প্রজ্ঞাপনে মোঃ মামুনুর রশিদ সহ বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১১ জন কর্মকর্তাকে দেশের বিভিন্ন জেলার ডিসি হিসাবে নিয়োগ দেওয়া হয়।

কক্সবাজারের নতুন জেলা প্রশাসক হিসাবে নিয়োগ পাওয়া মোঃ মামুনুর রশিদ ২০১৯ সালের ২৩ জুন থেকে অদ্যাবধি বাগেরহাটের ডিসি হিসাবে কর্মরত আছেন। সোমবার ৪ জানুয়ারী তিনি বাগেরহাটে শেষ কর্মদিবস অতিবাহিত করবেন। কক্সবাজারের নতুন জেলা প্রশাসক হিসাবে নিয়োগ পাওয়া মোঃ মামুনুর রশিদ বিসিএস (প্রশাসন) ক্যাডারের ২১ তম ব্যাচের একজন গর্বিত সদস্য। তিনি হবেন কক্সাবাজারের ২৩ তম জেলা প্রশাসক।

অপরদিকে, কক্সবাজারের বিদায়ী জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন (৬৮০১)-কে স্থানীয় সরকার বিভাগের উপসচিব হিসাবে বদলী করা হয়েছে। গত ১৭ ডিসেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের উনি-২ অধিশাখার উপসচিব মুহাম্মদ আবদুল লতিফ স্বাক্ষরিত ৮৬০ নম্বর স্মারক জারীকৃত এক প্রজ্ঞাপনে কক্সবাজারের বর্তমান জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন সহ দেশের ৮ জন জেলা প্রশাসক’কে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে নিয়োগ দেওয়া হয়। বদলী হওয়া কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন হচ্ছেন কক্সবাজারের ২২ তম ডিসি। তিনি ২০ তম বিসিএস (প্রশাসন) ক্যাডারের একজন মেধাবী কর্মকর্তা। কক্সবাজার জেলা প্রশাসনের নিজস্ব ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী মোঃ কামাল হোসেন ২০১৮ সালের ৪ মার্চ থেকে কক্সবাজারের জেলা প্রশাসক হিসেবে কর্মরত আছেন। ২ বছর ১০ মাস ২ দিন কক্সবাজারের জেলা প্রশাসক হিসাবে সফলভাবে দায়িত্ব পালন শেষে বুধবার নতুন জেলা প্রশাসককে তিনি দায়িত্বভার হস্তান্তর করবেন।

কক্সবাজারের বিদায়ী জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন ঝালকাঠি জেলার কাঠালিয়া উপজেলার অওরাবুনিয়া ইউনিয়নের আওরাবুনিয়া গ্রামের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মৃত আব্দুল জব্বার ফরাজী ও রত্নাগর্ভা হোসনেয়ারা বেগমের সন্তান। মোঃ কামাল হোসেনের সহধর্মিনী গুলশান আরা কামাল ২২তম বিসিএস (প্রশাসন) ক্যাডারের একজন মেধাবী কর্মকর্তা। তিনি বর্তমানে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পরিচালক-৪ পদে কর্মরত। মোঃ কামাল হোসেন ও গুলশান আরা কামাল দম্পতি প্রতীতি কামাল ও প্রমিতি কামাল নামক ২ কন্যা সন্তানের গর্বিত জনক ও জননী।