প্রেস বিজ্ঞপ্তি :

দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশনা থাকার পরও কক্সবাজারের প্রধান নদী বাকঁখালী দখল ও দূষণ বন্ধ করা যাচ্ছেনা। এসব আইনবিরোধী কার্যক্রম বন্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষও কার্যকর ব্যবস্থা নিচ্ছেনা। তাই বাকঁখালী নদী দখল ও দূষণকারীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ার হুশিয়ারী দিয়েছেন কক্সবাজারের পরিবেশবাধীরা। একই সাথে দখল ও দূষণকারীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা না নিলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে আন্দোলনেরও ঘোষণাদেন তারা।

বুধবার রাতে (৩০) কক্সবাজার শহরের একটি হোটেলে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) আয়োজিত ডিফেন্ডিং এনভায়রনমেন্টাল রাইটস এন্ড প্রমোটিং জাস্টিস বিষয়ক এক সমন্বয় সভায় পরিবেশবাদীরা এ ঘোষণা দেন।

সভায় বক্তারা বলেন, কিছু সার্থপর, দুর্লোভী, ভূমিদস্যু ও দখলবাজ ব্যক্তির অবৈধ কার্যকলাপে এই ঐতিহাসিক নদীটি আজ দখল ও দূষণের শিকার। নদীর দুই তীর দখল করে গড়ে উঠেছে নানাবিধ অবৈধ স্থাপনা। কক্সবাজার শহরের আর্বজনা ফেলে ও কর্তিত পাহাড়ের মাটি বর্ষাকালে নদীর তলদেশে গিয়ে জমা হওয়াতে নদীটি হারিয়েছে তার নাব্যতা ও গভীরতা। এই অবস্থায় নদীতে একদিকে যেমন নৌযান ও নৌযোগে মালামাল পরিবহনের অসুবিধা হচ্ছে তেমনি নদীর জীববৈচিত্র্য হুমকির মধ্যে রয়েছে। বর্তমানে নদীতে প্রায় মাছ নেই বললে চলে। ক্ষতিগ্রস্থ হচ্ছে নদীকে কেন্দ্র করে গড়ে ওঠা মৎস খামার সমূহ ও স্থানীয় জেলেরা।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) কক্সবাজার শাখার সভাপতি সাংবাদিক ফজলুল কাদের চৌধুরীর সভাপতিত্বে ইয়ুথ এনভায়রনমেন্ট সোসাইটির (ইয়েস) প্রধান নির্বাহী ইব্রাহিম খলিল মামুনের পরিচালনায় অনুষ্ঠিত এ সভায় বক্তব্য রাখেন কক্সবাজার সিভিল সোসাইটি ও কক্সবাজার চেম্বারের সভাপতি আবু মোর্শেদ চৌধুরী খোকা, ইয়েস কক্সবাজারের উপদেষ্টা ও কক্সবাজার বারের সিনিয়র আইনজীবি রমিজ আহমেদ, কক্সবাজার নাগরিক ফোরামের আহবায়ক আ ন ম হেলাল উদ্দিন, সদস্য সচিব অধ্যাপক আনোয়ার হোসেন, বেলা চট্রগ্রাম অফিসের সমন্বয়ক জিয়াউর রহমান কল্লোল, কক্সবাজার সাহিত্য একাডেমির সাধারণ সম্পাদক ও সাবেক ইউপি চেয়ারম্যান রুহুল কাদের বাবুল, কক্সবাজার পৌরসভার সাবেক কাউন্সিলর উদয় শংকর পাল মিঠু, দৈনিক হিমছড়ির সম্পাদক হাসানুর রশিদ, কক্সবাজার জেলা রেস্তোরা মালিক সমিতির সহসভাপতি মোহাম্মদ আলী, বাংলা ভিশনের কক্সবাজার প্রতিনিধি এম আর খোকন, কক্সবাজারস্থ দুদকের পিপি এডভোকে আব্দুর রহিম, সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার এর যুগ্মসম্পাদক হুমায়ুন সিকদার, দৈনিক সাগর দেশ এর সম্পাদক মোস্তফা সরওয়ার, কক্সবাজার নিউজ ডটকম এর বার্তা প্রধান ইমাম খাইর, ইয়েস কক্সবাজারের চেয়ারম্যান মোহাম্মদ হাসান, বাংলাদেশ নদী পরিভ্রাজক দলের কেন্দ্রীয় কমিটির যুগ্মসম্পাদক ইসলাম মাহমুদ, কক্সবাজার জেলা সভাপতি এডভোকেট আবুহেনা মোস্তফা, কক্সবাজার বারের আইনজীবি শাহ আলম, কক্সবাজারের স্থানীয় ১২ স্বেচ্ছাসেবী সংগঠনের সমন্বয়ক ও (বাপা) কক্সবাজার জেলা শাখার সাংগঠনিক সম্পাদক এইচ এম নজরুল, বাপা কক্সবাজার শাখার সহসভাপতি মোহাম্মদ নিজাম, রিপোটার্স ইউনিটি কক্সবাজারের সাংগঠনিক সম্পাদক ওসমান গণি, দৈনিক সুপ্রভাত এর কক্সবাজার প্রতিনিধি দীপন বিশ্বাস, কক্সবাজারের স্থানীয় ১২ স্বেচ্ছাসেবী সংগঠনের নেতা যথাক্রমে, তারেক হায়দার,পারভেজ মোশাররফ, এনামুল হক, ওমর ফারুক জয়।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •