সংবাদদাতা :

কক্সবাজারের রামু উপজেলার ঈদগড়,গর্জনিয়া কচ্ছপিয়াসহ তিন ইউনিয়ন মিলিয়ে গর্জনিয়া ইউনিয়ন ভূমি অফিস। দীর্ঘ দিন ধরে এখানে অবাধে ঘুষ বাণিজ্য চললেও রহস্যজনক কারণে কর্তৃপক্ষের কোনো ভূমিকা নেই। প্রমান পেলেও দুর্নীতিবাজদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাও নিচ্ছেন না সংশ্লিষ্ট কর্মকর্তারা। এ ভূমি অফিসে দাখিলা, দাগ-খতিয়ান ও মিউটেশনের তথ্য সরবরাহে ঘুষ না দিলে ঘুরতে হয় দিনের পর দিন। অবশেষে ধার্যকৃত টাকা দিয়ে কাজ সম্পন্ন করতে হয়।

এসব বিষয়ে গর্জনিয়া ভূমি অফিসে ঘুরে এবং খোঁজ খবর নিয়ে দেখা যায়, ভূমি উন্নয়ন কর পরিশোধ রশিদ ( দাখিলায়) ২০০ টাকা, ১০০ টাকা,৫০ টাকা দাখিলা রশিদে লেখা থাকলেও প্রতি জন থেকে ৮০০ টাকা,৫০০ টাকা নেওয়া হয়।  যেখানে একটা নামজারীর জন্য সরকারি মূল্য ১৪৫০ টাকা সেখানে ২০ থেকে ৫০ হাজার টাকা কন্ট্রাক্ট নেয়া হচ্ছে। বর্তমান ইউনিয়ন ভূমি সহকারী তহশিলদার মোঃ আবছার কামাল যোগদানের পর ঘুষ বাণিজ্য প্রবল বেড়েছে। এখানে একই পদে থাকা মোঃ আক্তারুল আলম সেলিমকে ঘুষ নেয়াসহ বিভিন্ন অভিযোগে অন্যত্র বদলী করা হয়েছিল।

এই অফিসের পিয়ন মোঃ আলম, আবদুল জব্বার, সেলিম,দালাল আবদুল হাকিম মিলে বিভিন্ন ভাবে কাগজপত্র দেখানোর নাম করে জনসাধারণের কাছ থেকে টাকা আদায় করে আসছেন। অতিরিক্ত টাকা নেয়ার কথা স্বীকারও করেছেন তারা সাংবাদিকদের কাছে। এছাড়াও আবদুল হাকিম বিভিন্ন জন থেকে মোটা অংকের টাকা নামজারীর জন্য নিয়ে ভূমি অফিসের লোকজনের সাথে ভাগবাটোয়ারার অভিযোগ অহরহ।

দাখিলা কাটতে আসা কচ্ছপিয়া ইউনিয়নের বাসিন্দা কবির আহামদ, ছালেহ আহাম্মদসহ অনেকে জানান , আগে থেকেই এখানে ঘুষ বানিজ্য চলমান। কারণ একটি দলিল নিয়ে ৪ টি খতিয়ান কেমনে হয়। আবার খাস খতিয়ানের মালিক থেকে দাখিলা কেমনে কাটে। এধরণের আরো অনেক অভিযোগ। এসব বিষয়ে যদি প্রতিবাদ করি তাহলে কোনো কাজ সহজে হবেনা। তাই ঘুষ দিয়েই কাজ করি।

অভিযুক্ত তহশিলদার মোঃ আবছার কামাল থেকে জানতে চাইলে তিনি এসব অভিযোগ অস্বীকার করেন। কিম্তু ঘুষ বানিজ্য চাপা দিতে সংবাদকর্মীদের ম্যানেজ করতে গিয়ে ও ব্যর্থ হয়েছেন।

রামু সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সরওয়ার উদ্দিন এর মুঠোফোনে জানতে চাইলে তিনি জানান, দালাল আবদুল হাকিমের বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। তবে গর্জনিয়া ভূমি অফিসে ঘুষ ও অতিরিক্ত টাকা আদায়ের বিষয়ে জানতে চাইলে তিনি ব্যস্ত থাকায় পরে জানানোর কথা বলেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •