মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

২০২১ শিক্ষাবর্ষে কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ভর্তি আবেদনর লটারী কার্যক্রম স্থগিত করা হয়েছে। বিশ্বস্ত সুত্র এ তথ্য নিশ্চিত করেছে। আজ বুধবার ৩০ ডিসেম্বর সারাদেশের মতো কক্সবাজার শহরের উল্লেখিত মাধ্যমিক বিদ্যালয় ২ টিতে ৬ষ্ঠ ও নবম শ্রেণিতে ভর্তি হতে ইচ্ছুক আবেদনকারীদের লটারী হওয়ার কথা ছিলো।

সুত্র মতে, অনুরুপভাবে সারাদেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির অনলাইন লটারি কার্যক্রমও সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

মঙ্গলবার ২৯ ডিসেম্বর রাতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের (মাউশি) ওয়েবসাইটে ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ পরিস্থিতির কারণে ২০২১ শিক্ষাবর্ষে সারাদেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১ম শ্রেণি হতে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির জন্য আজ ৩০ ডিসেম্বর অনলাইন লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচনের তারিখ নির্ধারিত ছিলো। কিন্তু হাইকোর্ট বিভাগে জনৈক অভিবাবকের করা রিট পিটিশনের বুধবার দেওয়া আদেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির ন্যূনতম বয়সমীমা ১১ বছর হতে হবে মর্মে দেওয়া সার্কুলার স্থগিত করা হয়েছে। এ সার্কুলারের কারণে যারা ভর্তি আবেদন করতে পারেনি তাদের ভর্তি আবেদন করার সময়সীমা বাড়িয়ে আবেদন করার সুযোগ দিতে হাইকোর্ট আদেশ দিয়েছেন।