প্রেস বিজ্ঞপ্তি :

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মহোদয় কর্তৃক স্বাক্ষরিত জাতীয় সদর দপ্তরের স্মারক নং- এস.জি (ইউ.এ)-১৮৫০/২০ তারিখ: ১৯ অক্টোবর,২০২০ এর আদেশ বলে কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিটে এডহক কার্যনির্বাহী কমিটি গঠিত হয়। পরবর্তীতে বাংলাদেশের মহামান্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ১৫.১১.২০২০ তারিখের আদেশে আগামী ১৭ জানুয়ারি ২০২১ এর মধ্যে ইউনিট কার্যনির্বাহী কমিটি নির্বাচনের নির্দেশ থাকায় বর্তমান ইউনিট এডহক কার্যনির্বাহী কমিটির ১৭.১১.২০২০ তারিখে অনুষ্ঠিত সভায় কক্সবাজার ইউনিটের পরবর্তী তিন বৎসরের জন্য (২০২১-২০২৩) ইউনিট কার্যনির্বাহী কমিটি নির্বাচন অনুষ্ঠানের জন্য সর্বসম্মতিক্রমে নির্বাচন কমিশন গঠন করেন।
নির্বাচন কমিশনের সদস্যবৃন্দ হলেন: প্রকৌশলী বদিউল আলম, প্রধান নির্বাচন কমিশনার, অধ্যাপক আবু তাহের ও ডা. চন্দন কান্তি দাশ নির্বাচন কমিশনার এবং আজরু উদ্দিন সাফ্দার, পদাধিকার বলে নির্বাচন কমিশন সচিব। অতপর গঠিত নির্বাচন কমিশনের সদস্যবৃন্দ নির্বাচন কমিশন হিসেবে দায়িত্ব পালনে সম্মতি জ্ঞাপন করলে ইউনিট এডহক কার্যনির্বাহী কমিটি ২৪.১১.২০২০ তারিখ আনুষ্ঠানিকভাবে ইউনিটের নির্বাচন সংক্রান্ত সকল দায়-দায়িত্ব নির্বাচন কমিশনের নিকট হস্তান্তর করেন এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির নির্বাচনী বিধিমালা অনুযায়ী কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট কার্য নির্বাহী কমিটির নির্বাচন ২০২১-২০২৩ মেয়াদের যাবতীয় প্রস্তুতি গ্রহণের জন্য ইউনিট এডহক কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে নির্বাচন কমিশনকে বিশেষ ভাবে অনুরোধ করা হয়।

সে মোতাবেক নির্বাচন কমিশন ২৫.১১.২০২০ তারিখে তাদের প্রথম সভা করেন এবং সোসাইটির নির্বাচনী বিধিমালা মোতাবেক নির্বাচন কমিশনের সর্বসম্মতিক্রমে ইউনিটের বার্ষিক সাধারণ সভায় নির্বাচনী তফসিল ঘোষনা করেন এবং স্থানীয় দৈনিক পত্রিকায় তা প্রকাশ করেন।

অত:পর নির্বাচন কমিশনের ১৪.১২.২০২০ তারিখের দ্বিতীয় সভায় সোসাইটির সংগঠন ও ব্যবস্থাপনা বিধিমালার ৩১ বিধি মোতাবেক নিয়মিত কমিটির ক্ষেত্রে নির্বাচন অনুষ্ঠানের ৬০দিন এবং অ্যাডহক কমিটির ক্ষেত্রে নির্বাচন অনুষ্ঠানের ০৭দিন পূর্বে অন্তর্ভূক্ত সদস্যগণ বৈধ ভোটার হিসেবে গন্য হবেন। যেহেতু বর্তমানে কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিটে এ্যাডহক কমিটির মাধ্যমে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে, সেহেতু নির্বাচন অনুষ্ঠানের ০৭দিন পূর্বে অর্থাৎ আগামী ০১ জানুয়ারী,২০২১ এর মধ্যে যারা সদস্য হিসেবে অন্তর্ভূক্ত হবেন, তাদের প্রত্যেকেই নির্বাচনে অংশগ্রহণ ও বৈধ ভোটার হিসেবে গণ্য হবেন। উল্লেখ্য যে, যারা এ সময়ের মধ্যে সদস্যপদ গ্রহণ করবেন তাদের তালিকা ০১জানুয়ারী, ২০২১ সন্ধ্যা ৬.০০টায় প্রকাশ করা হবে এবং ইউনিট অফিসে নির্বাচন অনুষ্ঠানের মত পর্যাপ্ত জায়গা ও কক্ষ না থাকায় ভোটারদের নিরাপত্তা ও সুযোগ- সুবিধার বিষয়টি বিবেচনায় রেখে নির্বাচন কমিশন কক্সবাজার জেলা পরিষদ ভবনকে নির্বাচন (ভোট) কেন্দ্র হিসেবে ব্যবহার করা হবে মর্মে সিদ্ধান্ত গৃহিত হয় এবং সে মোতাবেক ভোটার, আইন শৃঙ্খলা বাহিনী ও নির্বাচন কাজে সংশ্লিষ্ট সকলকে চিঠি প্রেরন করা হয়।
নির্বাচনে ভোট গ্রহনের জন্য সোসাইটির নির্ধারিত নমুনা ব্যালট পেপার রয়েছে। যা, সোসাইটি ম্যানেজিং বোর্ড নির্বাচন সহ দেশের ৬৮ টি ইউনিটের নির্বাচনের সময় ব্যবহৃত হয়। তথাপি কক্সবাজার ইউনিট নির্বাচনে প্রার্থীদের অনুরোধে নির্বাচন কমিশন ব্যালট পেপারে প্রার্থীদের ছবি দেয়ার সিদ্ধান্ত গ্রহন করেন।
ইউনিটের সদস্য অন্তর্ভূক্তির বিষয়টি সবার জন্যই উম্মুক্ত। বাংলাদেশের যে কোন নাগরিক যার বয়স ২০ বছর এবং সমাজে গ্রহনযোগ্য, সুস্থ স্বাভাবিক ও আইনগতভাবে দন্ডপ্রাপ্ত নয় এমন যে কোন ব্যক্তি যে কোন সময় ইউনিটের সদস্যপদ গ্রহন করতে পারেন। সোসাইটির জাতীয় সদর দপ্তর থেকে সদস্য অন্তর্ভূক্তি ফরম নির্দিষ্ট ফি জমা দিয়ে আনয়ন ও সদস্য অন্তর্ভূক্তির বিষয়টি একান্তই ইউনিট কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্তের বিষয়। যার সাথে ইউনিট লেভেল কর্মকর্তার তেমন কোন সম্পৃক্ততা নাই। তিনি সোসাইটির জাতীয় সদর দপ্তরের প্রতিনিধি, তাকে নিয়ে সংবাদ সম্মেলনের নামে কুরুচিপূর্ণ আচরণের জন্য বর্তমান ইউনিট কার্যনির্বাহী কমিটি তীব্র নিন্দা প্রতিবাদ জ্ঞাপন করছে।
সাংবাদিক সম্মেলনের নামে প্রচারিত সংবাদে কাউকে বিভ্রান্ত না হয়ে আগামী ৯ জানুয়ারীর নির্বাচনে কক্সবাজার জেলা পরিষদ ভবন ভোট কেন্দ্রে উপস্থিত হয়ে সকাল ৯.০০টা থেকে বিকাল ৪.০০টার মধ্যে উৎসব মুখর পরিবেশে নিজ নিজ ভোটাধিকার প্রয়োগ করে একটি গ্রহনযোগ্য ইউনিট কার্যনির্বাহী কমিটি নির্বাচনের জন্য বর্তমান এডহক কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে সকল ভোটার কে সবিনয় অনুরোধ করা গেল।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •