মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

দেশের সর্ববৃহৎ বেসরকারী ব্যাংক বাংলাদেশ ইসলামী ব্যাংক লি: এর ম্যানেজিং ডিরেক্টর (ব্যবস্থাপনা পরিচালক) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসাবে নিয়োগ পেয়েছেন কক্সবাজারের চকরিয়ার বরইতলীর সন্তান মোহাম্মদ মনিরুল মাওলা। গত রোববার ২৭ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংক কক্সবাজারের কৃতি সন্তান মোহাম্মদ মনিরুল মাওলাকে ব্যাংকটির সর্বোচ্চ পদে এ নিয়োগ প্রদান করেন। ইসলামী ব্যাংকের প্রধান কার্যালয়ের এইচ.আর (হিউম্যান রিসোর্স) ডিভিশন এ তথ্য নিশ্চিত করেছেন।

ইসলামী ব্যাংক লি: এর নতুন ম্যানেজিং ডিরেক্টর (ব্যবস্থাপনা পরিচালক) এবং সিইও হিসাবে নিয়োগ পাওয়া মোহাম্মদ মনিরুল মাওলা ২০২১ সালের ১ জানুয়ারি থেকে এই নতুন দায়িত্ব গ্রহন করবেন। তিনি বর্তমান এমডি (ব্যবস্থাপনা পরিচালক) মোঃ মাহবুব উল আলম এর স্থলাভিষিক্ত হবেন।মোহাম্মদ মনিরুল মাওলা এতদিন একই ব্যাংকে এডিশনাল ম্যানেজিং ডিরেক্টর (এএমডি) হিসেবে কর্মরত ছিলেন।

চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নের উত্তর বরইতলী গ্রামের মৃত মাওলানা সাইফুল ওয়াদুদ ও মৃত কুলসুমা বেগমের ৬ পুত্র, ৩ কন্যার মধ্যে মোহাম্মদ মনিরুল মাওলা তাদের মধ্যে পঞ্চম। মোহাম্মদ মনিরুল মাওলা ১৯৬৩ সালে কক্সবাজার জেলার চকরিয়া উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৩ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে কৃতিত্বের সাথে অর্থনীতি বিষয়ে স্নাতক ও ১৯৮৪ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

ইসলামী ব্যাংক ১৯৮৩ সালের ১৩ মার্চ দেশের প্রথম শরিয়াহ ভিত্তিক ব্যাংক হিসাবে প্রতিষ্ঠা লাভ করে। দৃঢ় আত্মপ্রত্যয়ী ও দূরদর্শী মোহাম্মদ মনিরুল মাওলা ইসলামী ব্যাংক প্রতিষ্ঠার ৩ বছরের মধ্যেই ১৯৮৬ সালের ৬ মার্চ উক্ত ব্যাংকের চাকুরীতে দ্বিতীয় ব্যাচের একজন গর্বিত কর্মকর্তা হিসাবে যোগদান করে তাঁর কর্মজীবন শুরু করেন। সুদীর্ঘ ৩৫ বছরের কর্মজীবনে তিনি ইসলামী ব্যাংকের কক্সবাজার, চট্টগ্রামের আগ্রাবাদ, চৌমুহনী, পাহাড়তলী, হাটহাজারী শাখার ব্যবস্থাপক হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করেছেন। ব্যাংকিং ইনভেস্টমেন্ট কৌশলে বিশেষ অবদান রাখায় মোহাম্মদ মনিরুল মাওলা ২০০৪ ও ২০০৫ সালে ইসলামী ব্যাংকের বিশেষ সম্মাননা অর্জন করেন। ইন্সটিটিউট অব ব্যাংকারস বাংলাদেশের একজন ডিপ্লোমা এসোসিয়েট। সম্প্রতি ফ্যাক্টরস চেইন ইন্টারন্যাশনাল, নেদারল্যান্ডস থেকে গুরুত্বপূর্ণ প্রশংসামুলক সনদ অর্জন করেন কক্সবাজারবাসীর গর্বের ধন মোহাম্মদ মনিরুল মাওলা।

তিনি ব্যাংকিং খাতের বিভিন্ন দিক নির্দেশনা মূলক আন্তজার্তিক সেমিনার ও কনফারেন্সে আমন্ত্রিত হয়ে অতিথি বক্তা হিসেবে থাইল্যান্ড, বাহরাইন, ইতালি, শ্রীলঙ্কা, সৌদিআরব, মায়ানমার, মরক্কো, মালেশিয়া, ইন্দোনেশিয়া, সংযুক্ত আরব আমিরাত, ভারত সহ বিভিন্ন দেশ সফর করেন এবং সেসব দেশের অনুষ্ঠানে ব্যাংকিং সেক্টরের উন্নয়নে প্রবন্ধ উপস্থাপনা করে অসাধারণ মেধার স্বাক্ষর রাখেন। সততা, দক্ষতা, দায়িত্বশীলতা ও পেশাদারিত্বের কারণে দেশের ব্যাংকিং সেক্টরে কক্সবাজারের ভূমিপুত্র মোহাম্মদ মনিরুল মাওলা’র সুনাম রয়েছে সর্বত্র। বিশ্বের সেরা ১০০০ টি ব্যাংকের তালিকায় স্থান করে নেওয়া বাংলাদেশের একমাত্র বাণিজ্যিক ব্যাংক ইসলামী ব্যাংকের সাফল্যের পেছনে প্রজ্ঞাবান ও অভিজ্ঞ ব্যাংকার মোহাম্মদ মনিরুল মাওলা’র রয়েছে ব্যাপক অবদান।

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং তিন পুত্র সন্তানের গর্বিত জনক। মুহাম্মদ মুনিরুল মওলা’ই প্রথম কক্সবাজার জেলার সন্তান, যিনি দেশের একটি বৃহৎ বেসরকারি ব্যাংকের সর্বোচ্চ পদ ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তার পদে অধিষ্ঠিত হতে যাচ্ছেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •