অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন নতুন শিক্ষামন্ত্রী হিসেবে লাতিন বংশোদ্ভুত মিগুয়েল কারদোনাকে (৪৫) চূড়ান্ত মনোনয়ন দিয়েছেন। কারদোনা বর্তমানে কানেকটিকাট রাজ্যের শিক্ষা কমিশনার হিসেবে কর্মরত আছেন। এর আগে, তিনি শিক্ষকতা পেশায় যুক্ত ছিলেন।

কারদোনার প্রশংসা করে বাইডেন বলেছেন, করোনা মহামারির মধ্যে অনলাইনে ক্লাস নিতে বাধ্য হওয়া স্কুলগুলো পুনরায় চালু করার জন্য কারদোনাক মূল ভূমিকা পালন করবেন। বুধবার ডেলাওয়ারে হওয়া আনুষ্ঠানে ক্ষমতাগ্রহণের ১০০ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রের বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন বাইডেন।

মনোনীত শিক্ষামন্ত্রী হিসাবে প্রথমবার প্রকাশ্যে বক্তব্যে কারদোনা বলেন, একজন শিক্ষা কমিশনার, একজন পাবলিক স্কুলের অভিভাবক এবং প্রাক্তন পাবলিক স্কুলের শ্রেণি শিক্ষক হিসাবে আমি জানি যে এই বছরটি শিক্ষার্থী, শিক্ষিকা এবং অভিভাবকদের জন্য কতটা চ্যালেঞ্জপূর্ণ ছিল। এটি আমাদের সবচেয়ে বেদনাদায়ক ও দীর্ঘকালীন বৈষম্যের মধ্যে ফেলেছে এবং দিনদিন এগুলো আরও বিস্তৃত হচ্ছে।

যুক্তরাষ্ট্রের নতুন সরকার কাঠামোয় শীর্ষ স্থানগুলোতে গুরুত্ব পাচ্ছেন হিস্প্যানিক আমেরিকানরা। এর আগে, হোমল্যান্ড সিকিউরিটি প্রধান হিসেবে আলেহান্দ্রো মাজোরকাস এবং স্বাস্থ্য ও জনসেবা বিভাগের প্রধান হিসেবে মনোনীত হন জ্যাভিয়ার বেসেরা। এদের দুজনই লাতিন বংশোদ্ভুত। জো বাইডেন জানিয়েছেন, জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে ঐতিহাসিক হবে তার মন্ত্রিপরিষদ।

সূত্র: সিএনএন।