আলহাজ্ব আলী হাচ্ছান চৌধুরী:
২২ ডিসেম্বর কক্সবাজারের বিশিষ্ট জননেতা, প্রখ্যাত আইনজীবী ও ইসলামী ব্যক্তিত্ব, এড. ফিরোজ আহমদ চৌধুরীর ১৮ তম ইন্তেকাল বার্ষিকী। তিনি কক্সবাজারের পেকুয়ার বিখ্যাত জমিদার পরিবারে জন্মগ্রহণ করে ছিলেন। তার হৃদয় ও সমাজকর্ম ছিল বিশাল।

তিনি ছিলেন কর্মজীবনে তৎকালীন পূর্ব পাকিস্তান আইন পরিষদের সদস্য । তিনি অত্র এলাকার প্রখ্যাত আইনজীবিদের একজন ছিলেন। এছাড়াও তিনি ছিলেন একজন আধুনিক ও ইসলামী শিক্ষার বিশিষ্ট পন্ডিত। মরহুম এড. ফিরোজ আহমদ চৌধুরী তার সমাজকর্ম ও সাহিত্য কর্মের মধ্য দিয়ে মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন বহুদিন।

যে সমাজকর্ম তিনি বেঁচে থাকতে শুরু করে গিয়েছিলেন তা অব্যাহত রয়েছে তার যোগ্য উত্তরসুরীর মাধ্যমে। এডভোকেট ফিরোজ আহমদ চৌধুরী ও তার যোগ্য সহধর্মিনী কুলসুম নাহার চৌধুরানীর রেখে যাওয়া সম্পদ থেকে এ পর্যন্ত ১৪ টি মসজিদ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ অর্ধশতাধিক প্রতিষ্ঠান গড়ে উঠেছে।

এড. ফিরোজ আহমদ চৌধুরীর সমাজকর্ম গুলো পরিচালনা করার জন্য তার কনিষ্ঠ সন্তান বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ আলহাজ্ব আলী হাচ্ছান চৌধুরী প্রতিষ্ঠা করেছেন ‘এড. ফিরোজ আহমদ চৌধুরী ফাউন্ডেশন’ নামে একটি প্রতিষ্ঠান। এই ফাউন্ডেশন এর মাধ্যমে এড. ফিরোজ আহমদ চৌধুরী সমাজকর্ম ও সাহিত্যকর্মগুলো দেখাশোনাও প্রচার এবং প্রসারের কাজ করে যাচ্ছেন ফাউন্ডেশনের চেয়ারম্যান মরহুমের কনিষ্ঠ সন্তান বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ আলহাজ্ব আলী হাচ্ছান চৌধুরী।

এড. ফিরোজ আহমদ চৌধুরী তাঁর জীবদ্দশায় অনেক সাহিত্য রচনা করে গেছেন। এর কিছু প্রকাশিত হয়েছে এবং আরো অনেক রচনা এখনো প্রকাশিত হয়নি। এ পর্যন্ত তাঁর লেখা ৬টি গ্রন্থ প্রকাশিত হয়েছে এবং এগুলে প্রত্যেকটি বহুল প্রচারিত হয়েছে। ‘কাবা শরীফের ইতিহাস’ নামে তার একটি বই ইসলামিক ফাউন্ডেশন এর মাধ্যমে ১৯৮৫ সালে প্রথম প্রকাশিত হয়। এটির এত বেশি প্রচারিত হয়েছে ইতোমধ্যে তার বেশ কটি সংস্করণ প্রকাশ পেয়েছে। ইসলামিক ফাউন্ডেশন এর তৃতীয় সংস্করণ প্রকাশ করে ২০১৩ সালে। এড. ফিরোজ আহমদ চৌধুরী ফাউন্ডেশন বইটি সর্বশেষ সংস্করণ প্রকাশ করে ডিসেম্বর ২০১৯ সালে।

তাঁর অন্যান্য পাঠক প্রিয় বই গুলো হচ্ছে ‘মদীনা শরীফের ইতিহাস, আদিতে মক্কাবাসী, মসজিদে নববী ও রওজা মুবারকের ইতিহাস। এছাড়াও তাঁর বিভিন্ন প্রবন্ধ-নিবন্ধ নিয়ে প্রকাশিত হয়েছে ‘প্রবন্ধ সংকলন’ নামে একটি বই।
তাঁর ইন্তেকালের পর ২০০৩ সালে বিদগ্ধ জনের সমৃদ্ধ লেখা নিয়ে
এড. ফিরোজ আহমদ চৌধুরীর বর্ণাঢ্য জীবনীর উপর প্রকাশিত হয়েছে ‘এড. ফিরোজ আহমদ চৌধুরী স্বারক গ্রন্থ’।
মরহুম এড. ফিরোজ আহমদ চৌধুরীর ১৮ তম ইন্তেকাল বার্ষিকীতে আমরা তাঁর রুহের মাগফিরাত কামনা করছি এবং গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছি।

আলহাজ্ব আলী হাচ্ছান চৌধুরী
চেয়ারম্যান
এড. ফিরোজ আহমদ চৌধুরী ফাউন্ডেশন, কক্সবাজার।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •