ইমাম খাইর, সিবিএনঃ
সেন্টমার্টিন থেকে টেকনাফ যাওয়ার পথে বঙ্গোপসাগরে ইঞ্জিন বিকল হয়ে পড়া ‘এসটি ভাষা শহীদ সালাম’ জাহাজটি এখন সচল হয়েছে।
সোমবার (২১ ডিসেম্বর) বিকেলে ১৭০ জন যাত্রী নিয়ে জাহাজটি সেন্টমার্টিন থেকে টেকনাফে ফিরেছে। রবিবার পর্যটকবাহী জাহাজটি মাঝ সাগরে আটকে ছিল।
বিষয়টি নিশ্চিত করেছেন জাহাজটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জাকির হোসেন রাসেল।
তিনি বলেন, ২০ ডিসেম্বর সকালে প্রতিদিনের ন্যায় দমদমিয়া জাহাজ ঘাট থেকে এসটি ভাষা শহীদ সালাম পর্যটকবাহী জাহাজটি ২২৯ জন যাত্রী নিয়ে নিরাপদে সেন্টমার্টিন পৌঁছায়। বিকালে অন্যান্য জাহাজের সাথে যাত্রী নিয়ে সেন্টমার্টিন জেটিঘাট থেকে জাহাজ রওনা করে। ৫০০ গজ মতো পৌঁছে হঠাৎ হাইড্রোলিক মটর বিকল হয়ে পড়ে।  কোস্টগার্ড বাহিনী, স্থানীয় প্রশাসন, জাহাজ কর্তৃপক্ষ ও জনপ্রতিনিধিসহ স্থানীয়দের সহযোগিতায় এস টি ভাষা শহীদ সালাম জাহাজে অবস্থানরত তিন মহিলাসহ ৮০ জন পর্যটককে নিরাপদ স্থানে ফেরত নেয়া হয়। সবার থাকা খাওয়াসহ সকল ব্যবস্থা করেছে জাহাজ কর্তৃপক্ষ।
যারা টেকনাফ ফিরতে চেয়েছিলেন তাদেরকে স্পীডবোটে করে পৌঁছিয়ে দেয়া হয়।
মোহাম্মদ জাকির হোসেন রাসেল বলেন, জাহাজে হাইড্রোলিক মটর বিকল হওয়ার সময় কোন ধরনের হৈচৈ বা দুর্ঘটনার মত আশংকা তৈরি হয় নাই। মিয়নমারের জলসীমা থেকে জাহাজটি অনেক দূরে অবস্থান করে। সেন্টমার্টিনে অবস্থানরত অন্যান্য যাত্রীদের ২১ ডিসেম্বর এস টি ভাষা শহীদ সালাম পর্যটকবাহী জাহাজে করে নিরাপদে টেকনাফ দমদমিয়া জাহাজ ঘাটে নিয়ে আসা হয়েছে। বর্তমানে এস টি ভাষা শহীদ সালাম জাহাজ পর্যটক নিয়ে টেকনাফ সেন্টমার্টিন নৌপথে স্বাভাবিকভাবে চলাচল করছে। তবু যান্ত্রিক ত্রুটিজনিত কারণে অপ্রত্যাশিত ঘটনার জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি।
এস টি ভাষা শহীদ সালাম জাহাজটি টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে সুনামের সাথে পরিচালনা করে আসছে কস্তূরী ট্যুরস এন্ড ট্রাভেলেস।
পর্যটনের সেবায় আমরা সদা নিয়োজিত।