মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

পাকিস্তান সরকারের সাবেক কেন্দ্রীয় শ্রম মন্ত্রী মরহুম মৌলভী ফরিদ আহমদ এর সহধর্মিণী রত্নগর্ভা রিজিয়া আহমদ (৯০) আর নেই। বৃহস্পতিবার ১৭ ডিসেম্বর ভোর ৫ টার দিকে ঢাকার এভারকেয়ার (সাবেক এ্যাপলো হাসপাতাল) হাসপাতালে লাইফ সাপোর্ট থাকাবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি–রাজেউন)।

মরহুমার পরিবারের ঘনিষ্ঠজন মোহাম্মদ আজিজুর রহমান সিকদার বিষয়টি নিশ্চিত করেছেন। রত্নগর্ভা রিজিয়া আহমেদ দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। তিনি দীর্ঘ প্রায় ২ মাস ঢাকার এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

রত্নগর্ভা মরহুমা রিজিয়া আহমদ এর ৪ পুত্র সন্তানের মধ্যে প্রথম সন্তান মোহাম্মদ হারুনুজ্জামান আমেরিকা প্রবাসী অধ্যাপক, দ্বিতীয় সন্তান মরহুম এডভোকেট মোহাম্মদ খালেকুজ্জামান কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সাবেক সংসদ সদস্য, তৃতীয় সন্তান মোহাম্মদ কামরুজ্জমান অস্ট্রেলিয়া প্রবাসী অধ্যাপক এবং কনিষ্ঠ সন্তান ইঞ্জিনিয়ার মোহাম্মদ সহিদুজ্জামান কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সাবেক সংসদ সদস্য ছিলেন। একমাত্র কন্যা জাকিয়া আক্তার একজন নারীর উন্নয়ন, মানবাধিকার কর্মী ও টেলিভিশন ব্যক্তিত্ব।রত্নগর্ভা রিজিয়া আহমেদ ১৯৭১ সালে তাঁর স্বামী পাকিস্তান সরকারের সাবেক কেন্দ্রীয় শ্রম মন্ত্রী মরহুম মৌলভী ফরিদ আহমদকে হারানোর পর জীবনে অনেক কাঠখড় পুড়িয়ে ৫ সন্তানকে সর্বোচ্চ শিক্ষায় শিক্ষিত করেন। জীবন সংগ্রামী রত্নগর্ভা মাতার কারণে আজ তার ৫ সন্তানই নিজ নিজ অবস্থানে সুপ্রতিষ্ঠিত। রত্নগর্ভা রিজিয়া আহমেদ এর একমাত্র জামাতা মাহবুব আনাম বাবু বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সহ সভাপতি ও বিশিষ্ট শিল্পপতি।

জীবন সংগ্রামী রত্নগর্ভা মরহুমা রিজিয়া আহমদ কক্সবাজার কলেজ ও কক্সবাজার আইন কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মরহুম স.আ.ম শামশুল হুদা চৌধুরী ও কক্সবাজার শহরের বায়তুশ শরফ কমপ্লেক্সে এর সাবেক সভাপতি গোলাম মওলা চৌধুরীর ছোট বোন। রত্নগর্ভা মরহুমা রিজিয়া আহমদ এর নামে রামু’র রশিদনগরে একটি মাধ্যমিক বিদ্যালয় গড়ে তুলা হয়েছে।

রামু’র আদর্শ শিক্ষক মরহুম নাদেরুজ্জামানের পুত্র মৌলভী মরহুম ফরিদ আহমদ এর পিতৃভূমি রশিদ নগেরর মাছুয়াখালী সিকদার পাড়ায় রত্নগর্ভা মরহুমা রিজিয়া আহমদ বিবাহিত জীবনের প্রথম দিকে, পরে কক্সবাজার শহরের গোলদীঘির পশ্চিম পাড় এলাকার সরকারি গার্লস হাইস্কুলের সম্মুখস্থ ‘জামান ভিলা’-তে এবং এর পরে ঢাকায় স্থায়ীভাবে বসবাস করতেন। আদর্শ জননী রত্মগর্ভা রিজিয়া আহমদ ছিলেন কক্সবাজারের পেকুয়ার জমিদার সিরাজুল হক চৌধুরী ও গুলনাহার বেগমের কন্যা।

বৃহস্পতিবার ১৭ ডিসেম্বর জুহুরের নামাজের পর ঢাকার গুলশান জামে মসজিদে মরহুমা রিজিয়া আহমেদ এর নামাজে জানাযা শেষে ঢাকাস্থ বনানী কবরস্থানে এই মহীয়সী নারীকে চিরনিদ্রায় শায়িত করা হবে বলে জানিয়েছেন, তাঁর কনিষ্ঠ সন্তান, কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোহাম্মদ সহিদুজ্জামান।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •