আবু সায়েম, কক্সবাজার:
“গুদামে গুদামে কৃষকের ধান, বাঁচে কৃষক বাঁচে প্রাণ” এ স্লোগানকে সামনে রেখে কক্সবাজারে সরকারিভাবে চলতি আমন মৌসুমে অভ্যন্তরীন ধান ও চাল সংগ্রহ ২০২০ -২০২১ সালের কার্যক্রম উদ্বোধন হয়েছে ।
সোমবার (১৪ ডিসেম্বর) সদর খাদ্য গুদাম এলএসডি তে আমন ধান ও চাল সংগ্রহের উদ্বোধন করেন কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন।
চলতি মৌসুমে জেলার লক্ষ মাত্রার হিসেবে, কৃষকদের নিকট থেকে ধান ২৬৭৭ মেট্রিক টন, আতপ চাল ১৫৬৩ মেট্রিক টন এবং সিদ্ধ চাল ৯২৬ মেট্রিক টন এবং সদরের লক্ষ মাত্রার হিসেবে, ধান ৩২৪ মেট্রিক টন, আতপ চাল ২০০ মেট্রিক টন এবং সিদ্ধ চাল ৯২৬ মেট্রিক টন ন্যায্য মূল্যে ক্রয় করা হবে।
কৃষকের নিকট থেকে ধান ক্রয়ের শুভ সূচনা করেন অনুষ্ঠানের উদ্বোধক কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা খাদ্য নিয়ন্ত্রক মাহমুদুল হাছান।
এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা সুমাইয়া আক্তার সুইটি, সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা দেবদাস চাকমা, সদর খাদ্য গুদাম ওসি ফরমান আলীসহ খাদ্য বিভাগের সকল কর্মকর্তারা উপস্থিত ছিলেন।অভ্যন্তরীন আমন ধান-চাল সংগ্রহ কার্যক্রম সদর উপজেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধায়নে শুরু হয়, উক্ত কার্যক্রম বাস্তবায়ন করবেন সদর উপজেলা খাদ্য বিভাগ।
এ ব্যাপারে কক্সবাজার জেলা খাদ্য নিয়ন্ত্রক মাহমুদুল হাছান বলেন, জেলা এবং সদরের লক্ষ মাত্রার হিসেবে ৮ উপজেলায় আমন ধান ও চাল সংগ্রহ করা হবে।
উদ্বোধন অনুষ্ঠানে ২ জন কৃষকের নিকট থেকে প্রায় ৩.৮০০ মেট্রিক টন ধান ক্রয় করা হয়েছে ।
সরকারের নির্ধারিত মূল্যে ধান ২৬ টাকা কেজি, আতপ চাল ৩৬ টাকা কেজি এবং সিদ্ধ চাল ৩৭ টাকা কেজি করে ক্রয় করা হবে।
আমন ধান ও চাল সংগ্রহ কার্যক্রম আগামী বছরের ২০২১ সালের ফেব্রুয়ারী ২ তারিখ পর্যন্ত সংগ্রহ কার্যক্রম চলবে।