প্রেস বিজ্ঞপ্তি :

আজ ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০২০। এ বছর টিআইবি কর্তৃক আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে “ কোভিড-১৯ মোকাবিলায় চাই দুর্নীতির প্রতি শূন্য সহনশীলতা; দুর্নীতি থামাও জীবন বাঁচাও”। আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০২০ উদযাপন উপলক্ষে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ- টিআইবির অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়ার উদ্যোগে ভার্চুয়াল আলোচনা সভা আয়োজন ও এ উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়। সনাক চকরিয়ার সভাপতি বুলবুল জান্নাত শাহিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ শামসুল তাবরীজ, বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) তানভীর হোসেন ও উপজেলা শিক্ষা অফিসার গুলশান আকতার।

সভার শুরুতেই শুভেচ্ছা জ্ঞাপন করেন সনাক সদস্য সন্তোষ কুমার সুশীল ও দিবসের ধারণাপত্র পাঠ করেন টিআইবির আঞ্চলিক ব্যবস্থাপক এ.জি.এম. জাহাঙ্গীর আলম। দুর্নীতি প্রতিরোধের সফলতার গল্প তুলে ধরেন ইয়েস সদস্য রোকেয়া পারভিন রোক্সি ও আরমান মাহমুদ।

বক্তারা বলেন দেশের উন্নয়ন ও অগ্রগতির প্রধান অন্তরায় দুর্নীতি। এ দুর্নীতি বাংলাদেশকে গ্রাস করে খাচ্ছে। চলমান অতিমারি কভিড-১৯ পরিস্থিতিতেও দুর্নীতি লাগাম ধরে রাখা যাচ্ছেনা। এটা এক প্রকার মানবিক বিপর্যয় বল্লেও কম হবে। এমন পরিস্থিতিতে সরকার ও জনগণকে একসাথে দুর্নীতির বিরুদ্ধে লড়াই করতে হবে। দুদককে স্বাধীনভাবে আরো অধিকতর কার্যকর ভূমিকা পালন করতে হবে। সরকারি-বেসরকারি সেবা প্রতিষ্ঠানের তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার পাশাপাশি ক্রয় প্রক্রিয়ায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। চলমান কভিড-১৯ মোকাবেলায় দুর্নীতির প্রতি শূন্য সহনশীলতা বাস্তবায়ন করে দুর্নীতির লাগাম টেনে ধরে মানুষের জীবন বাঁচাতে সরকারকেই কার্যকর ভূমিকা রাখতে হবে।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাবেক সনাক সভাপতি আলহাজ ফরিদ উদ্দীন চৌধুরী, সনাক সহ-সভাপতি রুনেন্দু বিকাশ দে, সনাক সদস্য হুরে জান্নাত মিলি, স্বজন সদস্য খালেদা খানম, ফয়সল উদ্দীন আহমদ, ইয়েস সহদনেতা রবিউল হাসান, ইয়েস সদস্য ইশফাতুল হোসাইন ও কক্সবাজার ইয়েস ফ্রেন্ডস সহ-দলনেতা আব্দুল আল মামুন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •