স্পোর্টস ডেস্ক:
বার্সেলোনা বনাম জুভেন্টাস, নাকি লিওনেল মেসি বনাম ক্রিশ্চিয়ানো রোনালদো? চ্যাম্পিয়নস লিগের ‘জি’ গ্রুপের ম্যাচটি আদতে পরিণত হয়েছিল বিশ্ব ফুটবলের দুই মহাতারকার লড়াইয়েই। যে লড়াইয়ে হেরে গেলেন মেসি, জিতলেন রোনালদো।

রোনালদোর জোড়া গোলে ভর করেই মঙ্গলবার রাতে বার্সেলোনাকে তাদের ঘরের মাঠ ন্যু ক্যাম্পে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে জুভেন্টাস। তাতে তুরিনে আগের পর্বে ২-০ গোলে হারের প্রতিশোধও নেয়া হয়ে গেল ইতালিয়ান চ্যাম্পিয়নদের।

অথচ ঘরের মাঠে বার্সা ম্যাচে সব দিক দিয়েই এগিয়ে ছিল। ম্যাচ জুড়ে মেসিও ভালো খেলেছেন। নিজে সুযোগ পেয়েছেন, সুযোগ তৈরি করেছেন। কিন্তু জুভেন্টাস গোলরক্ষক জিয়ানলুইজি বুফন দারুণ দক্ষতায় সবগুলো সুযোগ নস্যাৎ করে দেন।

বার্সার এই হারের আসল কারণ প্রথম ২০ মিনিটের বিবর্ণ পারফরম্যান্সই। ১৩ মিনিটের মাথায় রোনালদোকে পেনাল্টি বক্সে ফাউল করে বসেন রোনাল্ড আরোজো। পেনাল্টি থেকে সহজেই গোল আদায় করে নেন পর্তুগিজ যুবরাঝ।

এর আট মিনিট পর ফের ধাক্কা বার্সেলোনা শিবিরে। এবার হুয়ান কোয়ার্দোর ক্রস থেকে বল পেয়ে শরীর শূন্যে ভাসিয়ে ডান পায়ের ভলিতে জাল কাঁপান ওয়েস্টন ম্যাককেনি।

দ্বিতীয়ার্ধে ৫২ মিনিটেই বার্সার সব আশা বলতে গেলে শেষ করে দেন রোনালদো। ডি বক্সে ডিফেন্ডার ক্লেমো লংলের হাতে বল লাগলে ভিআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। এবার কোনাকুনি বুলেট গতির শটে ব্যবধান ৩-০ করেন রোনালদো।

এরপর বেশ কয়েকবার মেসির শট ঠেকিয়েছেন জুভ গোলরক্ষক বুফন। ৭০তম মিনিটে বার্সেলোনার সুযোগ ছিল একটি গোল শোধ করার। রেফারি পেনাল্টির বাঁশিও বাজিয়েছিলেন। কিন্তু পরে দেখা যায় অ্যান্তোনিও গ্রিজম্যান অফসাইড ছিলেন। শেষ পর্যন্ত বড় হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে বার্সাকে।

এই জয়ে ‘জি’ গ্রুপে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকেই শেষ করেছে জুভেন্টাস। বার্সেলোনার পয়েন্টও তাদের সমানই। কিন্তু গোল ব্যবধানে এগিয়ে থাকায় মেসিদের গ্রুপপর্ব শেষ করতে হলো দ্বিতীয় স্থানে থেকে।