আলীকদম সংবাদদাতা:
‘করোনাকালে অনাকাঙ্খিত গর্ভধারণ রোধ করি, স্বাস্থ্যবিধি মেনে পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করি’ স্লোগানকে প্রতিপাদ্য করে আলীকদম উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে ‘পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ’ মঙ্গলবার শেষ হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহের প্রচারণা বৃদ্ধির লক্ষ্যে ব্যানার ফেস্টুন স্থাপন, কমিউনিটি ক্লিনিক পর্যায়ে সেবা, প্রচারণা ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ, বিভিন্ন স্থানে সচেতনতামূলক সভা করা হয়।

৬ ডিসেম্বর তৈন এফডাব্লিউসিতে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ আবুল কালাম, ইউএনও মোঃ সায়েদ ইকবাল ও ইউএইচএন্ডএফপিও ডাঃ মাহতাব উদ্দিন চৌধুরী, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা এম.দিদারুল আলম ও এমওএমসিএইচএন্ডএফপিও ডাঃ বেলাল উদ্দিন আহমেদ প্রমুখ।

চিনারী বাজার কমিউনিটি ক্লিনিকে আয়োজিত সভায় উপস্থিত ছিলেন বান্দরবান ও কক্সবাজার এর ফ্যাসিলিটিটর মোঃ মোশারফ হোসেন, মোঃ আইয়ুবুল ইসলাম মেম্বার, ২৮৯নং চৈক্ষ্যং মৌজার হেডম্যান ঞোমং মার্মা, তনওয়াই ম্রো কারবারী, পূর্বরাম ত্রিপুরা কারবারী, রফিক উদ্দিন পাড়ার সর্দার প্রমুখ।

অপরদিকে, ৭ ডিসেম্বর উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে আলোচনা, সামগ্রী বিতরণ করা হয়। উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের এমওএমসিএইচএন্ডএফপি ডাঃ বেলাল উদ্দিন আহমেদ এর সঞ্চালনায় অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ কফিল উদ্দিন বি.এস.সি, বান্দরবান ও কক্সবাজারের ফ্যাসিলিটিটর মোঃ মোশারফ হোসেন, নয়াপাড়া ইউনিয়নের চেয়ারম্যান ফোগ্য মার্মা, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা এম. দিদারুল আলম ও আলীকদম প্রেসক্লাবের সভাপতি মমতাজ উদ্দিন আহমদ প্রমুখ।

এ অনুষ্ঠাতে গর্ভবতী মা, কিশোরী ও সেবা গ্রহিতারা উপস্থিত ছিলেন। আলোচনা সভায় বক্তারা আগত গর্ভবতী মায়েদেরকে প্রসবকালীন, প্রসবত্তোর সেবা স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে কেন্দ্রে এসে সেবা গ্রহণের পরামর্শ দেন। এ সময় উপস্হিত গর্ভবতী মা ও কিশোরীদের মাঝে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ও মায়ের ব্যাংক বিতরণ করা হয়।

সেবা সপ্তাহের শেষ দিন মঙ্গলবার দুপুরে চিউনী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নব দম্পতিদের নিয়ে করোনা সচেতনা বিষয়ক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ সায়েদ ইকবাল, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দুংড়ি মং মার্মা, আবু সালাম মেম্বার ও আব্দুল মোবিন মেম্বার। এছাড়াও হেডম্যান, কার্বারী, সর্দার সহ স্থানীয়রা সভায় অংশগ্রহণ করেন।

এছাড়াও তৈন এফডাব্লিউসি ও সদর ক্লিনিকে দীর্ঘমেয়াদী আইইউডি গ্রহিতা সেবা প্রদান এবং কুরুকপাতা ইউনিয়নে ৩টি গ্রামে সেবা সংশ্লিষ্ট সমাবেশ, বাড়ী বাড়ী কাউন্সিলিং ও মাস্ক, সাবান বিতরণ করা হয়।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •