সিবিএন ডেস্ক:
ইরানের পারমাণবিক স্থাপনায় জাতিসংঘের পরিদর্শন বন্ধে এবং ইউরেনিয়াম সমৃদ্ধকরণের জন্য নতুন একটি আইনের অনুমোদন দিয়েছে দেশটির পার্লামেন্ট। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

দুই মাসের মধ্যে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করা না হলে ২০১৫ সালে তেহরানের স্বাক্ষরিত পরমাণু চুক্তিতে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের যে মাত্রা বেঁধে দেওয়া হয়েছিল তা অতিক্রমের কথা বলা হয়েছে বিলটিতে। পরমাণু চুক্তি অনুযায়ী ৩ দশমিক ৬৭ শতাংশ ইউরেনিয়াম সমৃদ্ধের অনুমোদন থাকলেও, নতুন বিলে তা শর্তসাপেক্ষে ২০ শতাংশ পর্যন্ত সমৃদ্ধকরণের করার কথা বলা হয়েছে।

তবে ইরানের গার্ডিয়ান কাউন্সিলের অনুমোদিত আইনটি প্রয়োগের বিরোধিতা করেছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি।

নতুন আইনে ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু চুক্তির ইউরোপীয় পক্ষগুলোকে ইরানের তেল ও আর্থিক খাত থেকে নিষেধাজ্ঞা শিথিলে কাজ শুরু করতে দুই মাস সময় বেঁধে দেওয়া হয়েছে। ২০১৮ সালে যুক্তরাষ্ট্র চুক্তি থেকে বেরিয়ে যায়।

নতুন আইনে বলা হয়েছে, নির্ধারিত সময়ের মধ্যে ইরানের ওপর নিষেধাজ্ঞা শিথিল না করা হলে দেশটির নাতান্‌জ ফোর্দো পারমাণবিক স্থাপনায় ইউরেনিয়ামের মজুদ বাড়াতে অত্যাধুনিক সেন্ট্রিফিউজ স্থাপন করা হবা এবং ইরান সরকার ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা বাড়িয়ে ২০ শতাংশে করতে কাজ শুরু করবে।

এ ছাড়া নিষেধাজ্ঞা শিথিল না করা হলে নতুন আইনে পারমাণবিক স্থাপনায় জাতিসংঘের পরিদর্শকদের প্রবেশ বন্ধের কথাও বলা হয়েছে।