সিবিএন ডেস্ক:
দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক দক্ষ শিক্ষক প্রস্তুত করবে সরকার। এ লক্ষ্যে প্রতিটি বিদ্যালয়ের একজন শিক্ষককে অনলাইন গুগল রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে বলা হয়েছে। রেজিস্ট্রেশনের তালিকা অনুযায়ী ভার্চুয়াল অরিয়েন্টেশন করারও জন্য নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে দেশের সব প্রাথমিক শিক্ষকদের `Helping Page one e-Monitoring’ নামের ফেসবুক পেজে লাইক বা ফলো করে সংযুক্ত থাকতে বলা হয়।
মঙ্গলবার (১ ডিসেম্বর) প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে এসব নির্দেশনা দেওয়া হয়। বিভাগীয় উপ-পরিচালক ও জেলা শিক্ষা অফিসারদের নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।
প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওই নির্দেশনায় বলা হয়, ‘প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে একজন আইসিটি দক্ষ শিক্ষক তৈরি’ এ লক্ষ্যে অনলাইন গুগল ফরমে রেজিস্ট্রেশনের ক্রমানুসারে আবেদনকারী শিক্ষকদের অংশগ্রহণে প্রতি সপ্তাহের শনিবার সন্ধ্যায় পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের আয়োজনে জুম ক্লাউডের মাধ্যমে ই-মনিটরিং সিস্টেমের উপর অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি প্রোগ্রামে মাঠ প্রাথমিক শিক্ষা অধিদফতরের কর্মকর্তারা সংযুক্ত থাকছেন।

এ বিষয়ে একটি ফেসবুক পেজ খোলা হয়েছে, পেজের নাম `Helping Page one e-Monitoring’। অরিয়েন্টেশন প্রোগ্রামটি ফেসবুক লাইভ সম্প্রচার করা হবে। পরবর্তীতে সারা দেশের শিক্ষকরা ভিডিও দেখে সহজে ই-প্রাইমারি সিস্টেমে তথ্য এন্ট্রির বিষয়ে ধারণা ও সহযোগিতা পেয়ে থাকেন।

ইতোমধ্যে ৫ হাজার আবেদন জমা হয়েছে এবং আবেদনের ক্রম অনুসারে ৬টি ব্যাচে (প্রতি ব্যাচে ২০০ থেকে ২৫০ জন করে) প্রায় ১ হাজার ৪০০ জন শিক্ষককে অনলাইনে (জুম ক্লাউড) অরিয়েন্টেশন দেওয়া হয়েছে। অংশগ্রহণকারী ছাড়াও তালিকা বহির্ভূত শিক্ষকরা লাইভে স্বতস্ফুর্তভাবে অরিয়েন্টেশনে অংশ নিয়েছেন।

গত ৩০ নভেম্বরের মধ্যে বিদ্যালয়ের সব ধরনের তথ্য ই-প্রাইমারি সিস্টেমে এন্ট্রি/হালনাগাদ করার জন্য আইএমডি বিভাগ থেকে গত ২৪ নভেম্বর পত্র পাঠানো হয়েছে।

এছাড়া পর্যায়ক্রমে এপিএসসি, বই বিতরণ, উপবৃত্তি (শিওর ক্যাশ), শিক্ষক বাতায়ন, মুক্তপাঠের কোর্স, আইসিটি আইন-২০১৮, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারবিধি ইত্যাদি বিষয়ে সফটওয়ারের ওপর অরিয়েন্টেশন সেশন পরিচালনা করা হবে।

বর্ণিতাবস্থায় ই-মনিটরিং সিস্টেম, ওরিয়েন্টেশন, প্রোগ্রামে অংশগ্রহণের জন্য প্রত্যেক বিদ্যালয়ের প্রশিক্ষণপ্রাপ্ত/আইসিটিতে অগ্রগামী একজন শিক্ষককে সংযুক্ত অনলাইন গুগল রেজিস্ট্রেশন ফরম পূরণ করে তালিকাভু্ক্ত হয়ে অনুষ্ঠিত ভার্চুয়াল অরিয়েন্টেশনে অংশগ্রহণ এবং একইসঙ্গে সকল শিক্ষককে `Helping Page one e-Monitoring’ পেজে লাইক ও ফলো দিয়ে সংযুক্ত হওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ নিশ্চিত করতে অনুরোধ করা হলো।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •