মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার শহরের আলির জাহাল টিএমসি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা, কক্সবাজার জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আতিক উদ্দীন চৌধুরী’র পিতা আলহাজ্ব মোসলেহ্ উদ্দিন চৌধুরী’র নামাজে জানাজা হাশেমিয়া কামিল মাদ্রাসা মাঠে মঙ্গলবার ১ডিসেম্বর জুহুরের নামাজের পর অনুষ্ঠিত হয়েছে। হাশেমিয়া কামিল মাদ্রাসা সংলগ্ন জামে মসজিদের খতিব মাওলানা আতা উল্লাহ বিশাল নামাজে জানাজায় ইমামতি করেন। জানাজার পূর্বে মরহুমের স্মৃতিচারণ করে বক্তৃতা করেন কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কক্সবাজার পৌরসভার মেয়র ও কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, কক্সবাজার সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কায়সারুল হক জুয়েল, কক্সবাজার পৌর আওয়ামীলীগের সভাপতি মোহাম্মদ নজিবুল ইসলাম, মরহুমের জ্যেষ্ঠ সন্তান ও জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আতিক উদ্দিন চৌধুরী প্রমুখ। জানাজায় প্রচুর মুসল্লীর সমাগম ঘটে।

জানাজা শেষে মরহুম আলহাজ্ব মোসলেহ্ উদ্দিন চৌধুরী’র প্রতিষ্ঠিত পশ্চিম লারপাড়া বাইপাস সড়কের নিকটে খলিফা ওমর (রা:) জামে মসজিদ সংলগ্ন পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

প্রসঙ্গত, আলহাজ্ব মোসলেহ্ উদ্দীন চৌধুরী (৮৭) গত সোমবার ৩০ নভেম্বর বিকেল ৪ টার দিকে শহরের ইউনিয়ন হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি–রাজেউন)। তিনি বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন।

আলহাজ্ব মোসলেহ উদ্দিন চৌধুরী মৃত্যূকালে স্ত্রী তাহেরা বেগম চৌধুরানী, তিন পুত্র ও তিন কন্যা সন্তান সহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান। বর্তমানে কক্সবাজার শহরের দক্ষিণ রুমালিয়ার ছরায় (পূর্ব) বসবাসরত মরহুম মোসলেহ উদ্দিন চৌধুরী হচ্ছেন-কুতুবদিয়ার বড়ঘোপের ঐতিহ্যবাহী ও বুনিয়াদি ফতেহআলী মাতবর পরিবারের সদস্য মরহুম সাঁচি মিয়া মাতবর ও জুলেখা খাতুনের পুত্র এবং কক্সবাজার সরকারী উচ্চ বিদ্যালয়ের সাবেক সহকারী প্রধান শিক্ষক মরহুম সিরাজদৌল্লাহ’র ছোট ভাই। আলহাজ্ব মোসলেহ উদ্দিন চৌধুরী কুমিল্লা সরকারি ভিক্টোরিয়া কলেজ থেকে এইসএসসি ও বিএসসি পাশ করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬১ সালে মৃত্তিকা বিজ্ঞান বিষয়ে কৃতিত্বের সাথে মাস্টার্স সম্পন্ন করে ১৯৬২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একই বিষয়ের প্রভাষক হিসাবে কয়েক বছর সেখানে শিক্ষকতা করেন। বিশিষ্ট আলহাজ্ব শিক্ষাবিদ মোসলেহ উদ্দিন চৌধুরী শহরের টিএমসি বালিকা উচ্চ বিদ্যালয় ছাড়াও শহরের পশ্চিম লারপাড়া খলিফা হজরত ওমর ফারুক (রা:) জামে মসজিদ, ঝিলংজা জানারঘোনা জুলেখা খাতুন জামে মসজিদ, এসএম পাড়া মোসলেহ উদ্দিন চৌধুরীর প্রজেক্ট সংলগ্ন জামে মসজিদ, কলেজ গেইটে তাহেরা বেগম চৌধুরানী মাদ্রাসা সহ বেশ কিছু শিক্ষা, ধর্মীয় ও কল্যানকর প্রতিষ্ঠানের উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা।