রামু সংবাদদাতা:
রামু উপজেলার পূর্ব রাজারকুল গ্রামের ঐতিহ্যবাহী ও গৌরবের প্রতিষ্ঠান জ্ঞানান্বেষণ পাঠাগার পাকাঘর পুনঃনির্মাণ এর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।
শনিবার (২৮ নভেম্বর) সকাল ১১ টায় পাঠাগার প্রাঙ্গণে ভিত্তি প্রস্তর শুভ উদ্বোধন করেন অবসরপ্রাপ্ত শিক্ষক, ছড়াকার ধনিরাম বড়ুয়া।
উল্লেখ্য জ্ঞানান্বেষণ পাঠাগার পুনঃনির্মাণের জন্য মৃত তেজেন্দ্র লাল বড়ুয়া প্রকাশ প্রাণহরি বড়ুয়ার পুত্রদয় সম্মিলিতভাবে ভূমি দান করেছেন।
ভিত্তি প্রস্তর অনুষ্ঠানে পাঠাগারের ট্রাস্টি শিপ্ত বড়ুয়ার সঞ্চালনায় রামু কেন্দ্রীয় সীমা বিহারের ভারপ্রাপ্ত সভাপতি তরুণ বড়ুয়া, হাজী এম.এ কালাম কলেজের অধ্যাপক নীলোৎপল বড়ুয়া, ছড়াকার ও সাংবাদিক দর্পণ বড়ুয়া, রামু বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক সুমথ বড়ুয়া, বিশিষ্ট সমাজসেবক ও দানবীর সাজু বড়ুয়া, সাবেক ছাত্রনেতা ও সমাজসেবক রতন বড়ুয়া, বৌদ্ধ যুব পরিষদের সভাপতি কেতন বড়ুয়া ও সাধারণ সম্পাদক বিপুল বড়ুয়া আব্বু, রাজারকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুফিজুর রহমান, ৭,৮,৯ নং ওয়ার্ডের মহিলা মেম্বার আংগুর প্রভা বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।
বক্তারা সামাজিক পাঠাগারের বিভিন্ন উপকারের কথা তাদের বক্তব্যে তুলে ধরেন। নীলোৎপল বড়ুয়া বক্তব্যের এক পর্যায়ে প্রমথ চৌধুরীর বিখ্যাত উক্তি “পাঠাগারের ভূমিকা হাসপাতালের চেয়ে কোন অংশে কম নয় বরং বিশ্ববিদ্যালয়ের চেয়ে কিছুটা বেশি ” উল্লেখ করেন।
জানা গেছে, প্রায় ৪ লাখ টাকার অধিক ব্যয় ধরা হয়েছে পাঠাগার পুনঃনির্মাণের জন্য। পাঠাগার কর্তৃপক্ষ এ মহৎ কাজে সকলের সহযোগিতা কামনা করেছেন ।