মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক) এর পরিচালনা বোর্ডের ৩টি সদস্য পদে এডভোকেট প্রতিভা দাশ, রামু’র সন্তান সুপ্ত ভূষন বড়ুয়া ও সাবেক ছাত্রলীগ নেতা মাসুকুর রহমান বাবু’কে মনোনয়ন দেওয়া হয়েছে। গত ২৪ নভেম্বর মঙ্গলবার গৃহায়ণ ও পূর্ত মন্ত্রনালয়ের প্রশাসন শাখা-১৭ এর উপসচিব লুৎফুন নাহার কর্তৃক স্বাক্ষরিত ২১৬ নম্বর স্মারকে জারীকৃত এক প্রজ্ঞাপনে তাঁদেরকে এই মনোনয়ন দেওয়া হয়। কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ আইন ২০১৬ ধারার ৫ এর ১ (চ) এবং ৫(৫) উপধারা অনুযায়ী চলতি বছরের ২৪ নভেম্বর হতে আগামী ২০২৩ সালের ২৩ নভেম্বর পর্যন্ত পরবর্তী তিন বছরের জন্য কউক সদস্য পদে এ মনোনয়ন দেওয়া হয়েছে।

কউক পরিচালনা বোর্ডে পদাধিকারবলে আসা প্রতিনিধি ছাড়াও ৩জন পাবলিক সদস্যের পদ রয়েছে। ৩ বছর মেয়াদী এ ৩টি সদস্যের পদ জেলার বিশিষ্ট ব্যক্তিদের মনোনয়ন দিয়ে পূরণ করা হয়। গত ১৪ আগস্ট থেকে কউক চেয়ারম্যান পদে কর্নেল (অব:) ফোরকান আহমেদকে তৃতীয় মেয়াদে পরবর্তী ২বছরের জন্য নিয়োগ দেওয়া হয়। তখন থেকে কক্সবাজারের বাঘা বাঘা রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, বিশিষ্ট ব্যক্তিবর্গ সহ অনেকেই কউক এর এ ৩টি সদস্য পদে মনোনয়ন পাওয়ার জন্য উর্ধ্বতন মহলে জোর তদবির করতে থাকে। এ তদবিরের দৌঁড়ে সবাইকে পেছনে ফেলে দিয়ে উল্লেখিত ৩জন কউক এর সদস্য পদ পেলেন।

এদের মধ্যে এডভোকেট প্রতিভা দাশ আগেও কউক এর সদস্য ছিলেন। তিনি কক্সবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের এপিপি এবং কক্সবাজার আইন কলেজের প্রভাষক। চট্টগ্রামের হাটহাজারী উপজেলার মানিক চন্দ্র দাশের কন্যা এডভোকেট প্রতিভা দাশ। তিনি কক্সবাজার শহরের বিশিষ্ট ওষুধ ব্যবসায়ী কনক কান্তি শর্মা বাপ্পী’র সহধর্মিণী। বর্তমানে কক্সবাজার মডেল থানার পেছনের রোডে “মমতাজ হাউস” এ বসবাস করেন। রামু’র উত্তর মিঠাছড়ির মৃত বিধু ভূষন বড়ুয়া’র সন্তান সুপ্ত ভূষন বড়ুয়া ধর্ম মন্ত্রণালয়ের আওতাধীন বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাস্টের সহ সভাপতি হিসাবেও দায়িত্ব পালন করছেন। কউক সদস্য হওয়া মাসুকুর রহমান বাবু কক্সবাজার পৌরসভার প্যানেল মেয়র-১ মাহবুবুর রহমান চৌধুরী’র ছোট ভাই এবং কক্সবাজার শহরের চাউল বাজারের বাসিন্দা সাবেক ব্যাংক কর্মকর্তা আলহাজ্ব আবদুল মাবুদ চৌধুরী’র কনিষ্ঠ সন্তান। তাদের আদি নিবাস চট্টগ্রামের বৃহত্তর সাতকানিয়া উপজোলায়। মাসুকুর রহমান বাবু বেসরকারী জেলা কারা পরিদর্শক হিসাবেও দায়িত্ব পালন করছেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •