অনলাইন ডেস্ক : রাজধানীর মেরুল বাড্ডায় স্বর্ণ ব্যবসায়ী মনির হোসেনের বাড়িতে ভ্রাম্যমাণ আদালত নিয়ে অভিযান চালিয়ে অস্ত্র, মাদক ও নগদ টাকা উদ্ধার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। গতকাল শুক্রবার মধ্যরাতে শুরু হয়ে আজ শনিবার সকাল পর্যন্ত চলা এই অভিযানে ‘গোল্ডেন মনির’কে গ্রেপ্তার করা হয়েছে। নাম উল্লেখ না করে র‌্যাব জানিয়েছে, মনির একটি রাজনৈতিক দলের ‘অর্থ জোগানদাতা’।
অভিযান শুরুর সাড়ে ১২ ঘণ্টা পর আজ শনিবার বেলা সাড়ে ১১টায় সংবাদ সম্মেলন করে র‌্যাব এসব তথ্য জানিয়েছে।

র‌্যাবের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ জানান, গাউছিয়া মার্কেটের একটি কাপড়ের দোকানে নব্বইয়ের দশকে সেলসম্যানের চাকরি করতেন মনির। পরে সময়ের ব্যবধানে মনির বড় ধরনের স্বর্ণ চোরাচালানকারী হিসেবে পরিচিতি লাভ করেন। তার নাম হয়ে যায় গোল্ডেন মনির। ভূমিদস্যুতার মাধ্যমে মনির অসংখ্য প্লটের মালিকও হয়েছেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মনির হোসেনের বাসা থেকে বিদেশি একটি পিস্তল, চারটি গুলি, চার লিটার বিদেশি মদ, ৩২টি নকল সিল, ২০ হাজার ৫০০ সৌদি রিয়াল, ৫০১ ইউএস ডলার, ৫০০ চাইনিজ ইয়েন, ৫২০ রুপি, ১ হাজার সিঙ্গাপুরের ডলার, ২ লাখ ৮০ হাজার জাপানি ইয়েন, ৯২ মালয়েশিয়ান রিঙ্গিত, হংকংয়ের ১০ ডলার, ১০ ইউএই দিরহাম, ৬৬০ থাই বাথ জব্দ করা হয়েছে। এগুলোর মূল্যমান ৮ লাখ ২৭ হাজার ৭৬৬ টাকা। এ ছাড়া ৬০০ ভরি স্বর্ণালংকার এবং নগদ ১ কোটি ৯ লাখ টাকা জব্দ করা হয়েছে।

মনির কোনো রাজনৈতিক দলের সম্পৃক্ত কি না—এমন এক প্রশ্নের জবাবে আশিক বিল্লাহ জানান, একটি রাজনৈতিক দলের সঙ্গে তার সম্পৃক্ততা রয়েছে বলে তারা জানতে পেরেছেন। সেই দলটির অর্থ জোগানদাতা হিসেবেও তিনি কাজ করেন।
র‌্যাব-৩ এর অপস অফিসার সহকারী পুলিশ সুপার ফারজানা হক জানিয়েছেন, অবৈধ সম্পদ অনুসন্ধানে র‍্যাব-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসুর নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। অভিযান চালানোর পর অস্ত্র, মাদক ও বিদেশি মুদ্রা রাখায় মনিরকে গ্রেপ্তার করা হয়েছে।

মনিরের বিরুদ্ধে বাড্ডা থানায় অস্ত্র, মাদক ও বিশেষ ক্ষমতা আইনে মামলা করবে বলে জানিয়েছে র‍্যাব।

র‌্যাব কর্মকর্তারা জানান, মনিরের বাড়িতে পাওয়া যাওয়া পাঁচটি গাড়ির মধ্যে তিনটি গাড়ির বৈধ কাগজপত্র নেই, তাই গাড়িগুলো জব্দ করা হয়েছে। এছাড়া মনিরের ১ হাজার ৫০ কোটি টাকার বেশি সম্পদের তথ্য পাওয়া গেছে। বাড্ডা, নিকেতন, কেরানীগঞ্জ, উত্তরা, নিকুঞ্জে দুইশর বেশি প্লট রয়েছে তার।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •