cbn  

এ কে এম ইকবাল ফারুক, চকরিয়া:

কক্সবাজারের চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের রাখাইন যুবক মংছিং থোইং রাখাইনকে জবাই করে হত্যা চেষ্টা ও দোষিদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৯ নভেম্বর) সকাল ১১টায় চকরিয়া উপজেলা পরিষদ চত্বরে এ কর্মসচি পালন করা হয়। উপজেলার সর্বস্তরের রাখাইন জনগণ কর্মসূচিতে অংশ নেয়। রাখাইন যুবক মংছিংথোইং রাখাইনকে জবাই করে হত্যা চেষ্টা ও দোষিদের দ্রুত গ্রেপ্তারের দাবিতে মানববন্ধনে আগতরা বিভিন্ন ধরণের প্লে-কার্ড ও ব্যানারের মাধ্যমে প্রতিবাদ জানান। পরে মানববন্ধনে সংহতি প্রকাশ করা নেতৃবৃন্দরা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজের কাছে একটি স্মারকলিপি প্রদান করেন।

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে সংহতি প্রকাশ করে প্রধান অতিথির বক্তব্য রাখেন- বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ কক্সবাজার জেলার সাধারণ সম্পাদক ও সাবেক ট্রাষ্টি অধ্যাপক প্রিয়তোষ শর্মা চন্দন। এ সময় তিনি বলেন, সারাদেশে আজ সংখ্যালঘুদের উপর নির্যাতন-নিপীড়নের মাত্রা বেড়ে গেছে। একটি গোষ্ঠী দেশে সাম্প্রদায়িক হামলা বাধানোর চেষ্টা চালাচ্ছেন। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ যখন আত্মনির্ভরশীল দেশে পরিণত হচ্ছে ঠিক সে সময় একটি মৌলবাদী গোষ্ঠী দেশে অরাজকতা সৃষ্টির পায়তারা চালাচ্ছেন। তারই ধারাবাহিকতা হিসেবে হারবাংয়ে রাখাইন যুবকে হত্যার চেষ্টা করা হতে পারে। তিনি আরো বলেন, সন্ত্রাসীদের কোন ধর্ম নেই, জাত নেই, গোষ্ঠী নেই। তাদের পরিচয় হচ্ছে সন্ত্রাসী। যারাই এই ন্যাক্কারজনক ঘটনার সাথে জড়িত থাকুক না কেন তাদেরকে দ্রæত সময়ে আইনের আওতায় নিয়ে আসার জন্য প্রশাসনের নিকট অনুরোধ জানান অধ্যাপক প্রিয়তোষ শর্মা চন্দন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ হিন্দ-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ চকরিয়া উপজেলার সভাপতি রতন বরণ দাশ, সাধারণ সম্পাদক সাংবাদিক মুকুল কান্তি দাশ, জেলা নেতা পরিমল বড়–য়া, চকরিয়া পৌরসভার সাধারণ সম্পাদক সুনীপ দাশ সৌরভ, আদিবাসী ফোরাম কক্সবাজার জেলার সভাপতি থো অং ঘুঘু রাখাইন, সাধারণ সম্পাদক মং টেলা রাখাইন, বুড্ডিষ্ট ওয়েলফেয়ার এসোসিয়েশন জেলা সদস্য মং কিয়ালো, থি ইংলামং, উথলা রাখাইন, তামাছিং মার্মা, কক্সবাজার বৌদ্ধ সুরক্ষা পরিষদ চকরিয়া উপজেলা প্রচার ও প্রকাশনা সম্পাদক উবাএ রাখাইন ও উখোয়েন মং প্রমুখ।

পৃথক কর্মসূচিতে উপস্থিত ছিলেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ চকরিয়া উপজেলার সিনিয়র সহ-সভাপতি আলংহ্রী রাখাইন, চকরিয়া পৌরসভা শাখার সভাপতি নারায়ন কান্তি দাশ, সাংবাদিক ছোটন কান্তি নাথসহ উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আগত বৌদ্ধ ও রাখাইন সম্প্রদায়ের শতশত নারী-পুরুষ।

প্রসঙ্গত: গত ১২ নভেম্বর রাত ৮টার দিকে চকরিয়া উপজেলা হারবাং ইউনিয়নের রাখাইন পাড়ায় একদল দুর্বৃত্ত রাখাইন যুবক মংছিংথোইং রাখাইনকে ধারালো অস্ত্র দিয়ে জবাই করে হত্যার চেষ্টা চালায়। এ ঘটনার পর আহত যুবক মিংছিং থোইংয়ের বড় ভাই বাদি হয়ে চকরিয়া থানায় একটি মামলা দায়ের করেন। কিন্তু ঘটনার ৯দিন পার হলেও ঘটনার সাথে সম্পৃক্ত কাউকে আটক করতে পারেনি পুলিশ। ফলে বিষয়টি নিয়ে রাখাইন সম্প্রদায়ের মাঝে আতংক ও ক্ষোভ বিরাজ করছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •