cbn  

আবুল বশর পারভেজ ,  মহেশখালী :
মহেশখালীর সোনাদিয়ার পশ্চিমে সাগরে ভলগেট এর ধাক্কায় এক ট্রলার ডুবিতে ২জেলে নিখোঁজ ও ৮ জেলে উদ্ধারের ঘটনা ঘটেছে।
এসময় ফিশিং ট্রলারটিও সম্পূর্ন নিখোঁজ রয়েছে। ।
ঘটনাটি ঘটেছে ১৮নভেম্বর রাত ১১টায় পশ্চিম বঙ্গোপসাগরের ৯ বিয়া নামক স্থানে।
সাগরে ৩ঘন্টা ভাসার পর অপর একটি ফিশিং ট্রলার ৮ জেলেকে উদ্ধার করে। উদ্ধার হওয়া জেলেদের অধিকাংশ জেলে সোনাদিয়ার পূর্ব পাড়ার বাসিন্দা।
উদ্ধার হওয়া জেলেরা জানায় , সোনাদিয়ার পূর্বপাড়া গ্রামের মোহাম্মদ করিম এর মালিকানাধীন এফবি মায়ের দোয়া নামক ফিশিং ট্রলারটি ১০ মাঝি মাল্লা নিয়ে জাল পেতে মাছ আহরন করা অবস্থায় ছিল।
হঠাৎ কয়লা বিদ্যুৎ কেন্দ্রের উন্নয়ন কাজে বিভিন্ন সরঞ্জামাদি সরবরাহ কাজে নিয়োজিত একটি ভলগেট ফিশিং ট্রলার টিকে স্বজোরে ধাক্কা দিলে মুহুর্তের মধ্যে ফিশিং ট্রলারটি ডুবে যায়।
ফিশিং ট্রলারে থাকা মাঝি মাল্লাগণ সাগরে ভাসতে ভাসতে গভীর সাগরে গিয়ে অপর একটি ফিশিং ট্রলার ৮জন জেলেকে উদ্ধার করে।উদ্ধার করা ফিশিং ট্রলারের সহায়তায় ট্রলার মালিক মোহাম্মদ করিম তার ফিশিং ট্রলার টি ভলগেটের ধাক্কায় সাগরের ডুবে যাওয়ার সংবাদ পায় রাত ৩টায়।
এদিকে ধাক্কা দেওয়া ভলগেটটি দ্রুত ঘটনাস্থল থেকে পালিয়ে যায় এখনো ভলগেটের মালিকানার সঠিক কোন তথ্য পায়নি।
উদ্ধার হওয়া জেলেদের কয়েকজন শরীরের বিভিন্নস্থানে আঘাত প্রাপ্ত হয়েছেন।
উদ্ধার হওয়া জেলেরা হলেন সোনাদিয়া পূর্ব পাড়া গ্রামের আবুল কাসেম এর পুত্র জয়নাল মাঝি,রুহুল আমিনের পুত্র নেচার আহাম্মদ, শামসুল আলমেরর পুত্র হেলাল উদ্দিন,রহমত আলীর পুত্র মোঃ ইউনুছ,মোঃ শরীফ এর পুত্র হেলাল উদ্দিন,রহমত আলীর পুত্র মোঃ ইউনুছ,মোঃ শরীফ এর পুত্র নুরুল ইসলাম,কালা মনুর পুত্র শাহাজান,মাহাবুব আলম ও আব্দুল গফুর।
নিখোঁজ জেলেরা হলেন সোনাদিয়া পূর্বপাড়ার বাসিন্দা মৃত খুলু মিয়ার পুত্র শামসুল আলম পুতু মিয়া ,মোহাম্মদ মিয়ার পুত্র মোকারম।
১৯ নভেম্বর সোনাদিয়া পূর্বপাড়ার আব্দুর রহমানের পুত্র মোঃ করিম বাদী হয়ে ২জন জেলে ও ফিশিং বোট নিখোঁজ বিষয়ে মহেশখালী থানায় সাধারণ ডায়রী দায়ের করেন। যার নং ৭৩৯/১৯/১১/২০২০ইং।
সোনাদিয়ার পশ্চিমে দ্রুত গতির ভলগেট ও মালবাহী কার্গো যাতায়াত ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ায় ফিশিং ট্রলারের মাঝি মাল্লারা জীবনের ঝুঁকিতে রয়েছে।
এ দূর্ঘটনার কবলে পড়ে ট্রলারের মালিকের প্রায় ৫০ লক্ষ টাকার ক্ষয় ক্ষতি হয়েছে বলে জানান।
নিঁখোজ ঘটনার বিষয়ে মহেশখালীর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহফুজুর রহমান জানায়, ভলগেট এর ধাক্কায় ট্রলার ডুবিতে ২ জেলে নিখোঁজ এর সংবাদ পেয়ে নৌ বাহিনী ও কোস্ট গার্ডকে অবহিত করা হয়েছে উদ্ধারের জন্য কাজ চলছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •