চট্টগ্রাম প্রতিনিধি :

সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন (CRI) এর তত্ত্বাবধানে ও ইয়ং বাংলা’র ব্যবস্থাপনায় দেশ গঠনে এগিয়ে আসা তরুণদের অনুপ্রাণিত করার লক্ষ্যে দেওয়া হল জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড।

১৭ নভেম্বর (মঙ্গলবার) রাত ৮ টায় ভার্চুয়াল এক অনুষ্ঠানের মাধ্যমে এই অ্যাওয়ার্ড বিজয়ী শীর্ষ ৩০ টি সংগঠনের নাম ঘোষণা করেন মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

কোভিড-১৯ ইমার্জেন্সি রেসপন্স ক্যাটাগরিতে ৪র্থ স্থানে থাকা চট্টগ্রামের রাউজান উপজেলার অন্যতম সামাজিক সংগঠন “সেন্ট্রাল বয়েজ অব রাউজান” এই পুরষ্কারে ভূষিত হয়।

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের জন্য এবার ৬০০ টিরও বেশি সংগঠন আবেদন করে। এদের মধ্যে প্রাথমিক তালিকায় থাকা সংগঠনগুলোর মধ্য থেকে নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের ক্ষমতায়ন, যুব উন্নয়ন, দরিদ্রদের উন্নয়ন, মাদক মুক্ত সমাজ বিনির্মাণ, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ভূমিকা রাখা, পরিবেশ সুরক্ষা, শিক্ষা, সংস্কৃতি, নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনসহ আরো বেশ কিছু ক্ষেত্রে অবদানের জন্য এই সংগঠনগুলো থেকে বাছাই করে প্রাথমিক তালিকা তৈরি করা হয়।

এতে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে অনবদ্য ভূমিকা রাখায় সেন্ট্রাল বয়েজ অব রাউজান’কে “জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড” এ ভূষিত করা হয়।

এ প্রসঙ্গে নিজের অনুভূতি ব্যক্ত করে সেন্ট্রাল বয়েজ অব রাউজান এর সভাপতি মোঃ সাইদুল ইসলাম বলেন, আমাদের এই অর্জন সমগ্র রাউজানবাসীর। আমরা মানুষের দুঃসময়ে আমাদের রাউজানবাসীর অভিভাবক এ.বি.এম ফজলে করিম চৌধুরী এমপি’র নির্দেশে নিজের জীবন বাজি রেখে কাজ করেছি। আজ এর স্বীকৃতি পেলাম। ফারাজ করিম চৌধুরীর সার্বিক সহযোগিতায় আমাদের এই সংগঠন আরো বহুদূর এগিয়ে যাবে বলে আমার বিশ্বাস।

জানা যায়, দুর্যোগকালীন সময়ে ত্রাণ দিয়ে সহযোগিতায় ২০১৫ সাল থেকে কাজ করেছে সেন্ট্রাল বয়েজ অব রাউজান। এ পর্যন্ত ৭০ হাজার মানুষকে ত্রাণ দিয়েছে প্রতিষ্ঠানটি।

করোনা প্রাদুর্ভাবের কঠিন সময়ে এই সংগঠনের সদস্যরা জীবন বাজি রেখে অসহায় মানুষের জন্য কাজ করেছে। বর্তমানে শতাধিক সদস্য এই প্রতিষ্ঠানের সাথে কাজ করে যাচ্ছেন। দেশব্যাপী কাজের পরিধি বৃদ্ধির পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।