ডিএমপির ডিসি ওয়ালিদ হোসেন

বাস পোড়ানোর মামলার আসামিরা রাজনৈতিক দলের সদস্য

প্রকাশ: ১৪ নভেম্বর, ২০২০ ০৮:০৩

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউ এলাকায় গত বৃহস্পতিবার দুপুরে রমনা ভবনের সামনে ভিক্টর ক্লাসিক পরিবহনের চলন্ত গাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

সিবিএন ডেস্ক:
রাজধানীর বিভিন্ন স্থানে বাসে অগ্নিসংযোগের ঘটনায় আরো দুটি মামলা দিয়েছে পুলিশ। এ নিয়ে এ ঘটনায় মামলার সংখ্যা দাঁড়িয়েছে ১১টি। এ ছাড়া ওইদিন পুলিশের ওপর হামলা ও ভোটকেন্দ্রে ককটেল বিস্ফোরণের ঘটনায় আরো তিনটি মামলা হয়েছে। সব মিলিয়ে এসব ঘটনায় নয় থানায় মোট ১৪টি মামলা হয়েছে। পুলিশ বাদী হয়ে মামলাগুলো দায়ের করেছে।

শনিবার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) জনসংযোগ শাখার উপকমিশনার (ডিসি) ওয়ালিদ হোসেন এনটিভি অনলাইনকে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘ডিএমপির পল্টন, মতিঝিল, বিমানবন্দর, উত্তরা পূর্ব, শাহবাগ, ভাটারা, কলাবাগান, তুরাগ ও বংশাল থানায় ১৪টি মামলা দায়ের করা হয়েছে। এখন পর্যন্ত এসব মামলায় অভিযান চালিয়ে মোট ৩২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।’

ডিসি ওয়ালিদ বলেন, ‘১৪টি মামলার মধ্যে কলাবাগান থানায় পুলিশের ওপর হামলা ও সরকারি কাজে বাধাদান, উত্তরা পূর্ব ও তুরাগ থানায় ককটেল বিস্ফোরণের ঘটনায় দুটি মামলা দায়ের করা হয়েছে।’

গত বৃহস্পতিবার থেকে এসব ঘটনায় পল্টন থানা ১০ জন, উত্তরা পূর্ব থানা নয়জন, শাহবাগ থানা ছয়জন, বংশাল থানা দুজন, কলাবাগান থানা দুজন, মতিঝিল থানা দুজন ও তুরাগ থানা পুলিশ একজনকে গ্রেপ্তার গ্রেপ্তার করেছে। এ ছাড়া এজাহারনামীয় অন্য অভিযুক্তদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত রেখেছে থানা পুলিশের একাধিক টিম।

ওয়ালিদ হোসেন আরো বলেন, ‘রাজধানীতে কয়েকটি বাসে কারা অগ্নিসংযোগের ঘটনা ঘটিয়েছে, বিভিন্ন তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করে তাদেরকে আমরা শনাক্ত করেছি। তারা একটি রাজনৈতিক দলের সদস্য ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মী বলে আমরা জানতে পেরেছি। তাদেরকে ধরার জন্য আমাদের অভিযান অব্যাহত রয়েছে। পরবর্তীতে যাতে এই ধরনের ঘটনা না ঘটে, তা নিয়ে আমরা সতর্ক অবস্থানে আছি। চেকপোস্টে কঠোর নজরসহ আমাদের গোয়েন্দা নজরদারি বাড়িয়েছি। বিস্তারিতভাবে ওই অগ্নিসংযোগের উদ্দেশ্য জানার জন্য আমরা চেষ্টা করছি।’

পুলিশ জানিয়েছে, গত বৃহস্পতিবার দুপুর ১২টা ৫ মিনিটে নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের উত্তর পাশে কর অঞ্চল-১৫-এ পার্কিং করা সরকারি গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

এরপর গতকাল দুপুর ১টার দিকে মতিঝিলের মধুমিতা সিনেমা হলের সামনে অগ্রণী ব্যাংকের স্টাফ বাসে এবং ১টা ২৫ মিনিটে বঙ্গবন্ধু অ্যাভিনিউ এলাকায় রমনা ভবনের সামনে ভিক্টর ক্লাসিক পরিবহনের চলন্ত গাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

এরপর দুপুর দেড়টার দিকে শাহবাগের আজিজ সুপার মার্কেটের সামনে দেওয়ান পরিবহনে, দুপুর ২টা ১০ মিনিটে সচিবালয়ের উত্তর পাশে রজনীগন্ধা পরিবহন এবং বংশাল থানাধীন নয়াবাজার এলাকায় ২টা ২৫ মিনিটে দিশারী পরিবহনের একটি বাসে আগুন দেওয়া হয়।

এ ছাড়া ২টা ৪৫ মিনিটে পল্টন থানা এলাকায় জৈনপুরী পরিবহন, বিকেল ৩টায় মতিঝিল থানাধীন পূবালি পেট্রলপাম্পের পাশে বিআরটিসির দোতলা বাসে, সাড়ে ৪টার দিকে ভাটারা থানাধীন কোকাকোলা মোড়ে ভিক্টর ক্লাসিক পরিবহনের একটি বাসে এবং উত্তরার আজমপুরের বিএনএস সেন্টারের বিপরীত দিকে বিকেল ৫টা ৫৫ মিনিটে পরিস্থান পরিবহনের একটি বাসে অগ্নিসংযোগ করা হয়।