cbn  

ফারুক আহমদ, উখিয়া:
উখিয়ার সমুদ্র উপকূলীয় পাটুয়ারটেক এলাকায় পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের ওপর হামলা চালিয়ে জব্দকৃত মাটি ভর্তি ডাম্পার ছিনিয়ে নিয়েছে সংঘবদ্ধ মাটিখোকোরা।
চিহ্নিত সিন্ডিকেট সদস্যরা লোহার রড ও লাঠি নিয়ে হামলায় চালায়। ঘটনাটি ঘটেছে বুধবার গভীর রাতে। সরকারি কাজে বাধা ও পরিবেশ ধ্বংসের অপরাধে থানায় মামলা হয়েছে।
উপজেলা জালিয়াপালং ইউনিয়নের পাটুয়ারটেক এলাকায় গভীর রাতে পাহাড় মাটি কর্তন করে বিশাল এলাকা ভরাট করে আসছে। জুম্মা পাড়া ও সোনাইছড়ি এলাকার সামাজিক বনায়ন ধ্বংস করে সরকারি পাহাড় কর্তন করে ডাম্পার যোগে মাটি বিক্রিতে জড়িত একটি সিন্ডিকেট।
এদিকে, গোপন সংবাদের ভিত্তিতে গত বুধবার রাত দুইটার দিকে কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক শেখ মোহাম্মদ নাজমুল আলমের নেতৃত্বে একটি টিম অভিযানে আসেন। ঘটনাস্থলে মাটি ভর্তি অবস্থায় একটি ডাম্পার জব্দ করেন। ও সময় ২ জনকে আটক করা হয়।
জানা গেছে , কিছুক্ষণ পর সঙ্ঘবদ্ধ মাটি খেকো সিন্ডিকেটের সদস্য ও লাঠিয়াল বাহিনী একযোগে হামলা চালায় পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের ওপর। এক পর্যায়ে ট্রাক ছিনিয়ে নিয়ে যায় সন্ত্রাসীরা।
কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মাহবুবুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন সরকারি পাহাড় কর্তন করে রাতের আধারে সমুদ্র উপকূলীয় এলাকায় মাটি ভরাট করছিল এমন সংবাদে অভিযান পরিচালনা করা হয়। ঘটনাস্থল থেকে মাটি ভর্তি ডাম্পার আটক করলেও কিছুক্ষণ পর সন্ত্রাসীরা আমাদের উপর হামলা চালিয়ে ট্রাক ছিনিয়ে নেয়। হামলায় কম্পিউটার অপারেটর আহত হন।
কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক শেখ নাজমুল আলম জানান ঘটনার ব্যাপারে সরকারি কাজে বাধা ও পরিবেশ আইনে উখিয়া থানা মামলা দায়ের করা হয়েছে।
থানার ডিউটি অফিসার জানান পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মাহবুবুল ইসলাম বাদী হয়ে এমদাদুল হক আদনানকে প্রধান আসামি করে এবং ৪/৫ জনকে অজ্ঞাত নামা করে মামলা দায়ের করা হয়। যার মামলা নম্বর ৩৩ তারিখ ১২/১১/২০২০।
অপর একটি সূত্রে জানা গেছে, সহকারী কমিশনার ভূমি আমিমুল এহাসান খান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৫ হাজার টাকা করে জরিমানা আদায়ের মাধ্যমে আটক ব্যক্তিকে ছেড়ে দেওয়া হয়।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •