বার্তা পরিবেশক:
কক্সবাজার জেলা অটোরিক্সা টেম্পু পরিবহন শ্রমিক ইউনিয়ন (রেজি:-১৪৯১) থেকে রাশেদুল মোস্তফা গংয়ে কমিটিসহ সমস্ত কার্যক্রম বাতিল ঘোষণা করা হয়েছে। রাশেদুল মোস্তফার নেতৃত্বে সংগঠনের কার্যকরী কমিটির নির্বাচন যথা সময়ে ব্যর্থ এবং নানা অনিয়মের কারণে এই নির্দেশ দিয়েছেন শ্রম অধিদপ্তর।

সংগঠনের নেতা ছিদ্দিক আহমদের (সদস্য নং-৩২) এক আবেদনের প্রেক্ষিতে চট্টগ্রাম বিভাগীয় শ্রম দপ্তর এর এক চিঠিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। যার স্মারক নং- ৪০.০২.০০০০.১০২.৩৪.০৯৮.২০.১২৫২, তারিখ- ৫/১১/২০২০ ইংরেজি।
ওই পত্রে বলা হয়েছে, কক্সবাজার জেলা অটোরিক্সা টেম্পু পরিবহন শ্রমিক ইউনিয়নের নির্বাচন সম্পন্ন করার ০৬/০১/২০১৭ তারিখের অন্তর্বতিকালীন কমিটির সভাপতি রাশেদুল মোস্তফা গংয়ে নির্দেশনা মোতাবেক কার্যকরী কমিটির নির্বাচনের সম্পন্ন করার দায়িত্ব দেয়া হয়। ৪৫ দিনের মধ্যে এই নির্বাচন সম্পন্ন করতে নির্দেশ দেয়া হয়। কিন্তু যথা সময়ে নির্বাচনের লক্ষ্যে ভোটার হালনাগাদ তালিকা না করে ইউনিয়নের রেজিঃ নং ব্যবহার করে বিভিন্ন শাখা ও লাইন কমিটি নিয়োগ করে রাশেদুল মোস্তফা গং। এই অনিয়মের মাধ্যমে আর্থিকভাবে অনেক লাভবান হয়েছেন রাশেদুল মোস্তফা গং।

পত্রে উল্লেখিত অভিযোগ মতে, ইউনিয়নের গঠনতন্ত্রের ২৪ ধারা মোতাবেক কার্যকরী কমিটির নির্বাচন উপ কমিটি গঠন না করে রাশেদুল মোস্তফা গং শ্রম দপ্তরের নির্দেশনা লঙ্ঘন ও নির্ধারিত সময়ের মধ্যে সাধারণ সভা আহŸানে ব্যর্থ হয়। এটা দপ্তরের প্রমাণিত হয়েছে। আরো অভিযোগ রয়েছে, রাশেদুল মোস্তফা গংকে ইউনিয়নের কার্যকরী কমিটির নির্বাচন সম্পন্ন করে বৈধ প্রতিনিধির হাতে দায়িত্ব প্রদান করার বলা হলেও তথানুযায়ী কার্যক্রম গ্রহণ না করে ক্ষমতা ধরে রাখার অপচেষ্টা করেছেন বলে প্রতীয়মান হয়। ফলে ইতোপূর্বে কক্সবাজার জেলা জজ আদালতে দায়েরকৃত সিভিল রিভিশন (নং-১৮/২০১৯) এর উপর প্রদত্ত গত ১৯/০৩/২০২০ খ্রিস্টাব্দ তারিখে আদেশ ধারা নিন্ম আদালতের অপর ০৮/২০১৭ ইং এর মামলা গত ১৩/০৩/২০১৯ ইং তারিখের প্রদত্ত ২৯ নং আদেশ রহিত বিষয়টি বর্তমানে হাইকোর্ট বিভাগে বিচারাধীন রয়েছে।

পত্রে আরো বলা হয়, কুতুবদিয়া সহকারী জজ আদালত- কক্সবাজার এর ০৩/১০-২০১৬ তারিখের প্রচারিত ডিক্রিমূলে আদালত কর্তৃক সোলেহনামার মাধ্যমে গঠিত জিন্নাত আলী- ছিদ্দিক আহমদের কমিটির বৈধতা বহাল আছে।

এমন অবস্থায় দপ্তরের ৩নং সূত্রের পত্রের নির্দেশনা মোতাবেক নির্ধারিত সময়ের মধ্যে কার্যকরী কমিটির নির্বাচন করতে ব্যর্থ হওয়ায় এবং বর্তমানে আদালতে নির্বাচন বিষয়ে একাধিক মামলার উদ্ভব হওয়ায় আদালত কর্তৃক এ পর্যায়ে কোনো সুস্পষ্ট আদেশ না থাকায় ৩নং সুুত্রে পত্রে কার্যকারিতা এতদ্বারা বাতিল করা হলো। একই সাথে রাশেদুল মোস্তফা গংকে কক্সবাজার জেলা অটোরিক্সা টেম্পু পরিবহন শ্রমিক ইউনিয়ন (রেজি:১৪৯১) এর কার্যকরী কমিটির নির্বাচন সংক্রান্ত সমস্ত কার্যক্রম হতে বিরত থাকার জন্য নির্দেশনা প্রদান করে। একই সাথে রাশেদুল মোস্তফা গং কর্তৃক নতুনভাবে প্রদত্ত সদস্য কার্ডগুলো বাতিল ও অকার্যকর বলে গণ্য করা হলো।

বিভাগীয় শ্রম দপ্তরের পরিচালক ও রেজিস্ট্রার মোঃ নাসির উদ্দীন স্বাক্ষরিত উক্ত পত্রে আরো বলা হয়েছে। কক্সবাজার জেলা অটোরিক্সা টেম্পু পরিবহন শ্রমিক ইউনিয়ন (রেজি:১৪৯১) এর সমস্ত কার্যক্রম সংক্রান্ত অপ্রীতিকর ঘটনা এড়ানো ও নিরাপত্তা নিশ্চিত করতে জেলা প্রশাসন, পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট এই পত্রের অনুলিপি পাঠানো হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •