প্রেস বিজ্ঞপ্তি
দেশের বরেণ্য শিক্ষাবিদ, মাসিক আত্-তাওহীদ সম্পাদক, চট্রগ্রাম জামিয়া আরবিয়া জিরির মুহাদ্দিস অধ্যাপক ড. মাওলানা আ. ফ. ম খালিদ হোসেন বলেছেন, হক্কানী ওলামায়েকেরাম আম্বিয়ায়েকেরামের স্বার্থক উত্তরসূরী। জাতির পথদিশারী। অতি সম্প্রতি আমরা এমন অনেক বিজ্ঞ, প্রাজ্ঞ, প্রবীণ ও প্রতিনিধিত্বশীল ওলামায়েকেরামকে চিরদিনের জন্য হারিয়েছি। এসকল কীর্তিমান ওলামা-মশায়েখের ঈমানদীপ্ত জীবনধারা আলোকিত ব্যক্তিত্ব ও সমাজ গঠনে প্রেরণা সঞ্চার করে। এমন বাস্তবতার উপলদ্ধি থেকে শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী রহ. সহ বেশ ক’জন মরহুম ওলামায়েকেরামের ঈমানদীপ্ত জীবন ও অবদান নিয়ে “রাহবার” নামক স্মারক প্রকাশ অত্যন্ত যুগান্তকারী পদক্ষেপ। এরকম প্রামাণ্য স্মারক আগামীদিনে যারা বিশ্ববিদ্যালয়ে উচ্চতর গবেষণা করবেন এবং যারা ঐতিহ্য অনুসন্ধানী তাদের জন্য তত্ত্ব ও উপাত্ত হিসেবে কাজ করবে। সেই সাথে স্মারকটি পড়ে পাঠক মহল ঈমানী চেতনাকে শাণিত করার মত প্রেরণা লাভ করবেন ইনশাআল্লাহ।
তিনি শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী রহ. এবং সম্প্রতি ইন্তেকালকারী কক্সবাজার-রামুর চারজন আলেমের স্মরণে তরুণ লেখক হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর সম্পাদিত বিশেষ প্রকাশনা “রাহবার” এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
রবিবার (১ নভেম্বর) বাদ আছর রামু কলঘর ওমর ফারুক র. হিফজ মাদ্রাসা মিলনায়তনে আয়োজিত মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিদগ্ধ এ লেখক ও সাহিত্যিক আরও বলেন, হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর তার লিখনীতে সবসময় ঐতিহ্যকে তুলে ধরতে চান। তার ভাষা শৈলী অত্যন্ত চমৎকার, শব্দের গাঁথুনি সুনিপুণ, বানান শুদ্ধ। তার এরকম শেকড় সন্ধানী লেখালেখি আমাদের মাঝে আশার সঞ্চার করে। আমরা এগিয়ে এলে আগামীতে আরও বহু ওলামায়েকেরামের জীবন, কীর্তি নিয়ে সমৃদ্ধ স্মারকগ্রন্থ প্রকাশে তিনি সাহস ও প্রেরণা পাবেন ইনশাআল্লাহ।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে ফ্রান্সে রাষ্ট্রীয়ভাবে মহানবী স. এর চরম অবমাননার তীব্র নিন্দা জানান এবং অসভ্য ফ্রান্সের পণ্য বয়কট করার আহবান জানান।
কক্সবাজার ইসলামী সাহিত্য ও গবেষণা পরিষদের তত্ত্বাবধানে, রামু লেখক ফোরামের ব্যবস্থাপনায় আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, গবেষক আলিম, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি কক্সবাজার জেলার নায়েবে আমীর মাওলানা আ.হ.ম নুরুল কবির হিলালী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, কক্সবাজার ইসলামী সাহিত্য ও গবেষণা পরিষদের সাধারণ সম্পাদক, স্মারকের সম্পাদকীয় উপদেষ্টা মাওলানা কাযী এরশাদুল্লাহ।
স্মারকটির সম্পাদক, কক্সবাজার শহীদ তিতুমীর ইনস্টিটিউট জামে মসজিদের খতীব, রামু লেখক ফোরাম সভাপতি হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুরের সঞ্চালনায় এ সুন্দর আয়োজনে বিশেষ অতিথি ছিলেন, দৈনিক ইনকিলাবের বিশেষ সংবাদদাতা শামসুল হক শারেক, রামু রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসার পরিচালক মাওলানা মোহছেন শরীফ, বিশিষ্ট মুহাদ্দিস মাওলানা হাফেজ আব্দুর রহিম রাহী, জেলা হেফাজতে ইসলামের সাধারণ সম্পাদক মাওলানা মুহাম্মদ ইয়াছিন হাবিব, জামেয়া দারুল উলুম চাকমারকুলের নির্বাহী পরিচালক মাওলানা সিরাজুল ইসলাম, জেলা নেজামে ইসলাম পার্টির যুগ্ম-সাধারণ সম্পাদক মাওলানা আব্দুর রহমান জিহাদী, কক্সবাজার ইসলামী সাহিত্য ও গবেষণা পরিষদের সভাপতি মাওলানা নুরুল হক চকোরী, মাওলানা কারী কলিম উল্লাহ রহ. এর বড় ছেলে, নাইক্ষ্যংছড়ি মাদ্রাসার পরিচালক মাওলানা হাফেজ জালাল উদ্দিন, মরহুমের বড় ভাই হাবিব উল্লাহ মাতবর, লম্বরীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম. মিজানুর রহমান, ইসলামী ঐক্য পরিষদের সভাপতি মাওলানা হুমায়ুন কবির, হুফফাজুল কুরআন ফাউন্ডেশন কক্সবাজার জেলা সভাপতি মাওলানা হাফেজ দেলোয়ার হোসাইন, কলঘর হযরত হাফসা র. মহিলা হিফজ মাদ্রাসার পৃষ্ঠপোষক আলহাজ্ব মাহমুদুল হক কোম্পানী, চাকমারকুল ইউনিয়নের নিকাহ রেজিস্টার মাওলানা কাজী সাইফুদ্দিন, কলঘর বাজার জামে মসজিদের পেশ ইমাম মাওলানা হাফেজ সুলাইমান, জেলা ইসলামী ছাত্রসমাজের সাধারণ সম্পাদক মুহাম্মদ দিদারুল আলম প্রমুখ। এছাড়াও চাকমারকুল ইসলামী ঐক্যপরিষদের সহ-সভাপতি মাওলানা হাফেজ নুরুল আমিন, অর্থ সম্পাদক হাফেজ কামাল হোসাইন, মাওলানা আজিজুর রহমান, স্মারকের নির্বাহী সস্পাদক এহছানুল হক, রামু লেখক ফোরামের সহযোগী সদস্য আব্দুল্লাহ হোসাইনী, হযরত ওমর ফারুক র. হিফজ মাদ্রাসার শিক্ষক মাওলানা হাফেজ রিদওয়ানসহ আলেম,ওলামা ও দ্বীন অনুরাগী ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এ স্মারকে শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী রহ. রামু জোয়ারিয়ানালা এমদাদুল উলুম মাদ্রাসার পরিচালক মাওলানা আবুল হাসান রহ., রামু চাকমারকুল জামেয়া দারুল উলুমের প্রবীণ মুহাদ্দিস মাওলানা ছৈয়দ আকবর রহ., নাইক্ষ্যংছড়ি আল-মারকাজুল ইসলামী দারুচ্ছুন্নাহ মাদ্রাসার পরিচালক মাওলানা কারী কলিম উল্লাহ রহ., রামুর তরুণ আলিম মাওলানা হাফেজ মুহাম্মদ আমিন রহ. এর জীবন ও কর্ম নিয়ে বিদগ্ধজনদের লেখা ও স্মৃতি প্রকাশিত হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •