আবু সায়েম :
শতভাগ রাজস্ব আদায় নিশ্চিতকরণে স্বচ্ছ ভ্যাট প্রদানের প্রত্যয়ে কক্সবাজারে হোটেল ব্যবসায়ী এবং রেস্তোরাঁ ব্যবসায়ীদের মাঝে এনবিআর কর্তৃক ইএফডি ( EFD) মেশিন বিতরণ ও স্থাপন করা হয়েছে।
এনবিআর কর্তৃক সরকারী রাজস্ব বিভাগে স্বচ্ছতা ফেরাতে নিজস্ব অর্থায়নে সারা বাংলাদেশের ন্যায় কক্সবাজারেও ইএফডি ( EFD)মেশিন বিতরণ ও স্থাপন করা হচ্ছে।
কক্সবাজার রাজস্ব বিভাগের রাজস্ব কর্মকর্তা (সুপার)রনজিত কুমার নাথ জানান, সারা বাংলাদেশের ন্যায় কক্সবাজারেও এনবিআর কর্তৃক মনোনীত ১৩ টি ইএফডি মেশিন বিতরণ ও স্থাপন করা হয়েছে। এনবিআর যে সকল প্রতিষ্ঠানে ইএফডি মেশিন স্থাপন করতে বলবেন সেখানে আমরা বাস্তবায়নে কাজ করবো।
তিনি আরো জানান, আমরা সরকারের এ উদ্যোগকে স্বাগত জানায়। ইএফডি মেশিন স্থাপনে রাজস্ব আদায়ে স্বচ্ছতা আসবে।
নাম প্রকাশে অনিচ্ছুক মাঠ পর্যায়ের এক রাজস্ব কর্মকর্তা জানান, এনবিআর কর্তৃক নিজস্ব অর্থায়নে স্থাপনকৃত যে সকল মেশিন বিতরণ করা হচ্ছে কিছু অসাধু ব্যবসায়ী ও কুচক্রী মহল এ কাজে বাঁধা সৃষ্টি করছে। এ মেশিন স্থাপন না করার জন্য চাপ সৃষ্টি করছে। নানাভাবে হুমকি দিয়ে আসছে। এমনকি রাজস্ব কর্মকর্তাদের বিরুদ্ধে এনবিআর এ বেনামি মিথ্যা অভিযোগ দিয়ে কক্সবাজার সার্কেল অফিস থেকে বদলী করার ও রীতিমতো ষড়যন্ত্র শুরু করেছে।
আমরা সরকারের এ উদ্যোগকে স্বাগত জানায়।
কাস্টমস, এক্সাইজ ভ্যাট কক্সবাজার সার্কেলের বিভাগীয় কর্মকর্তা সুশান্ত পাল জানান, জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর কর্তৃক ইএফডি মেশিন বিতরণ ও স্থাপন করা হচ্ছে। সারা বাংলাদেশের ন্যায় কক্সবাজারে ও এ মেশিন বিতরণ ও স্থাপনের কার্যক্রম শুরু হয়েছে।
এ মেশিন স্থাপনের ফলে ভ্যাট কারচুপি হ্রাস পাবে। ভ্যাট আদায়ে স্বচ্ছতা ফিরে আসবে। শতভাগ ভ্যাট আদায় নিশ্চিত হবে।
তিনি আরো জানান,
যে সকল ব্যবসায়িক প্রতিষ্ঠানে ইএফডি(EFD) মেশিন স্থাপন করা হয়েছে সে সকল প্রতিষ্ঠানে ভ্যাট আগের চেয়ে বৃদ্ধি পাবে, এতে কারচুপি করার কোন সুযোগ নেই।
এনবিআর কর্তৃক মনোনীত যে সকল প্রতিষ্ঠানে ইএফডি ( EFD) মেশিন বিতরণ ও স্থাপন করা হবে কক্সবাজার সার্কেলের রাজস্ব কর্মকর্তারা তা বাস্তবায়নে বদ্ধপরিকর।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •