মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

মুক্তিযোদ্ধা সংসদ কক্সবাজার জেলা ইউনিটের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো: শাহজাহান এর নামাজে জানাজা মাগরিবের নামাজের পর কক্সবাজার শহরের কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে। তাঁর লাশ কক্সবাজার জেলা সদর হাসপাতাল থেকে বিকেল ৪ টার দিকে সরাসরি জেলা মুক্তিযোদ্ধা কার্যালয়ে নেওয়া হবে। সেখানে বীর মুক্তিযোদ্ধা মো: শাহজাহান এর মৃতদেহ দেখতে সবার জন্য উম্মুক্ত রাখা হবে। সেখান থেকে জানাজার উদ্দেশ্যে কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে তাঁর মৃতদেহ নেওয়া হবে। সেখানে থেকে বাহারছরা জামে মসজিদ সংলগ্ন কবরস্থানে তাঁকে দাফন করা হবে।

বীর মুক্তিযোদ্ধা মো: শাহজাহান এর একমাত্র জামাতা, দৈনিক সমুদ্রকন্ঠ এর সম্পাদক ও কক্সবাজার সিটি কলেজের সহযোগী অধ্যাপক মঈনুল হাসান চৌধুরী পলাশ বিষয়টি নিশ্চিত করেছেন।

কক্সবাজার জেলা প্রশাসনের বিশ্বস্থ সুত্র জানিয়েছে, মরহুম বীর মুক্তিযোদ্ধা মো: শাহজাহানের কফিনে রাষ্ট্রীয়ভাবে আনুষ্ঠানিক গার্ড অব অনার এবং পুষ্পস্তবক প্রদান করা হবে। এছাড়া পূর্ণ রাষ্ট্রিয় মর্যাদায় তাঁকে দাফন করা হবে। সুত্রমতে, স্বাস্থ্যবিধি মেনে বীর মুক্তিযোদ্ধা মো: শাহজাহানের রাষ্ট্রীয় মর্যাদা প্রদান, দাফন, কাফন, জানাজা সহ সকল কার্যক্রম সম্পন্ন করা হবে।

বীর মুক্তিযোদ্ধা মো: শাহজাহান এর শরীরে ২৮ অক্টোবর করোনা সনাক্ত করা হয়। এরপর তিনি কক্সবাজার জেলা সদর হাসপাতালের করোনা ইউনিটে ভর্তি হয়ে চিকিৎসা সেবা নেন। সেখানে চিকিৎসকদের সকল প্রচেষ্টা ব্যর্থ করে দিয়ে রোববার ১ নভেম্বর বেলা ১২ টা ৫০ মিনিটের দিকে বীর মুক্তিযোদ্ধা মো: শাহজাহান (৬৭) ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি–রাজেউন)।

বীর মুক্তিযোদ্ধা মো: শাহজাহান কক্সবাজার শহরের উত্তর রুমালিয়ার ছরার বাসিন্দা। ১৯৭১ সালের এই বীর সেনানী মুক্তিযোদ্ধা মো: শাহজাহান এর পিতা, কুমিল্লা জেলার বাসিন্দা আরিফুল ইসলাম কক্সবাজার কারাগারের কর্মকর্তা থাকার সুবাদে তিনি কক্সবাজার শহরে স্থায়ী বসতি গড়ে তুলেন।

বীর মুক্তিযোদ্ধা মো: শাহজাহান মৃত্যুকালে স্ত্রী, ২ পুত্র ও ১ কন্যা সন্তান রেখে যান। প্রথম পুত্র আবু সুফিয়ান রুমি ইউনিয়ন পরিষদের সচিব, দ্বিতীয় পুত্র সামশ আল আরেফীন জাতিসংঘের সংস্থা আইওএম-এ কর্মরত। একমাত্র কন্যা ফারহানা জাহান সুমী দৈনিক সমুদ্রকন্ঠ এর সম্পাদক ও কক্সবাজার সিটি কলেজের সহযোগী অধ্যাপক মঈনুল হাসান চৌধুরী পলাশ এর সহধর্মিণী।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •