মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া:
দেশের অন্যতম পর্যটনকেন্দ্র চকরিয়ার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক আজ থেকে দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হয়েছে। দীর্ঘ সাত মাস বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে চলার শর্তসাপেক্ষে খুলছে ডুলাহাজারার এ পর্যটন স্পটটি।

এর আগে চলতি বছরের ২০ মার্চ থেকে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত অন্যান্য পর্যটন কেন্দ্রের পাশাপাশি এই পার্কেও দর্শনার্থীদের প্রবেশ বন্ধ ছিল। সম্প্রতি সরকারি নির্দেশনা পেয়ে স্বাস্থ্যবিধি মেনে খুলছে এসব পর্যটনকেন্দ্র। তৎমধ্যে বন অধিদপ্তর নিয়ন্ত্রণাধীন পর্যটন কেন্দ্রসমূহের মধ্যে সাফারি পার্ক, জাতীয় উদ্যান, উদ্ভিদ উদ্যান, এভিয়ারি পার্ক, অভয়ারণ্য কেন্দ্র ও ইকোপার্ক।

এ ব্যাপারে ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মাজহারুল ইসলাম পার্ক খুলে দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, উর্ধ্বতন কর্তৃপক্ষ থেকে সাফারি পার্ক খুলে দেয়ার নির্দেশনা হাতে এসেছে। সেই মোতাবেক আজ ১ নভেম্বর থেকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পার্ক খুলে দেয়া হয়েছে। তবে স্বাস্থ্য সুরক্ষায় সামাজিক দুরত্ব বজায় রাখতে বিশেষ নজরদারি থাকছে বলেও তিনি জানান।

সাফারি পার্ক ইজারাদার মাষ্টার মোঃ ছরওয়ার আলম জানান, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের নির্দেশে গত ২০ মার্চ থেকে সাফারি পার্ক বন্ধ রাখার ঘোষণা পাওয়া যায়। সেই থেকে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত আমরাও অনির্দিষ্টকালের জন্য কার্যক্রম বন্ধ রাখি। দীর্ঘ সাত মাস বন্ধের পর আজ ১ নভেম্বর থেকে দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে পার্কে দর্শনার্থীরা প্রবেশের সকল কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।