অনলাইন ডেস্ক : সবকিছু ঠিকঠাক থাকলে করোনাভাইরাসের নিরাপদ ও কার্যকর টিকার প্রথম ডোজ ডিসেম্বরের শেষ বা জানুয়ারির শুরু থেকে পাওয়া যেতে পারে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি। গতকাল বৃহস্পতিবার তিনি এ মন্তব্য করেছেন। খবর রয়টার্সের।

টুইটার ও ফেসবুকে লাইভ চ্যাটে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের পরিচালক বলেছেন, করোনার টিকা তৈরিতে সামনের সারিতে থাকা যুক্তরাষ্ট্রের মডার্না ও ফাইজার ইনকরপোরেশনের বর্তমান পূর্বাভাস অনুযায়ী, ডিসেম্বরের কোনো এক সময়ে মার্কিনিরা টিকা নিরাপদ ও কার্যকর কিনা তা জেনে যাবেন। ফাউসি বলেন, প্রথম অন্তর্বর্তীকালীন ফলাফল আগামী কয়েক সপ্তাহের মধ্যে পাওয়ার আশা করছি।

গত জুলাই মাসে মডার্না ও ফাইজার তাদের চূড়ান্ত ধাপের টিকা পরীক্ষা শুরু করে। এ দুটি পরীক্ষায় হাজারো মানুষ অংশ নিয়েছে। গতকাল বৃহস্পতিবার মডার্না বলেছে, আগামী মাসে তাদের বড় ও বৃহৎ আকারের টিকা পরীক্ষা তথ্য দেওয়া সম্ভব হতে পারে। ফাইজার অক্টোবর মাসেই তাদের তথ্য জানানোর কথা বলেছিল। তবে তারা ৩ নভেম্বর মার্কিন নির্বাচনের পরে কোনো এক সময় টিকা পরীক্ষার ফল জানাতে পারে।

টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো ফলাফল জানানোর পর তা মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ও সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেশনের পক্ষ থেকে পর্যালোচনা করা হবে। টিকা পরীক্ষা সফল হলে কে প্রথম ডোজ টিকা পাবে সে বিষয়ে পরামর্শ দেবে সংস্থা দুটি।

ফাউসি বলেছেন, বিশেষভাবে বলতে গেলে করোনার প্রথম ডোজের টিকাগুলো উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের ক্ষেত্রে ডিসেম্বরের শেষ বা জানুয়ারির শুরুতে দেওয়ার আশা করা যায়।

বাংলাদেশ জার্নাল/