মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চুনতির ঐতিহাসিক ১৯ দিনব্যাপী সীরাতুন্নবী (স:) মাহফিল বৃহস্পতিবার ২৯ অক্টোবর জুহুরের নামাজের পর থেকে শুরু হচ্ছে। ১৬ নভেম্বর শেষ রাতে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে এই মাহফিলের শেষ হবে। এবারের সীরাতুন্নবী (স:) মাহফিল হবে ৫০তম।

প্রথমদিনে স্থানীয় সংসদ সদস্য মাওলানা ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দীন নদভী ১৯ দিনব্যাপী সীরাতুন্নবী (স:) মাহফিলের উদ্বোধন করবেন বলে জানা গেছে। উদ্বোধনী দিনে আলোচনা পেশ করবেন- মাওলানা এমদাদুল হক ও মাওলানা মুহাম্মদ জিয়াউল করিম। মাহফিলে প্রতিদিন দেশের প্রখ্যাত ওলামায়ে মশায়েখগণ বিষয়ভিত্তিক আলোচনায় অংশ নেবেন।

প্রতিবছরের মত মাহফিলকে তাৎপর্যময় ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করার লক্ষ্যে মাহফিল আয়োজক ও স্থানীয়রা ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন বলে জানা গেছে। মাহফিল কর্তৃপক্ষ জানান, করোনার প্রার্দুভাবে এবার সরকারী নির্দেশনায় সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রেখে সিরাত ময়দান সংলগ্ন মসজিদে বায়তুল্লাহ’তে সীরাতুন্নবী (সঃ) মাহফিল অনুষ্ঠিত হবে। মাহফিলে অংশগ্রহণে ইচ্ছুকদের সীরাত ময়দানে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে অবস্থান করতে অনুরোধ করেছেন মাহফিল কর্তৃপক্ষ। এছাড়া তিনি সীরাত মাহফিল সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করার জন্য কর্তৃপক্ষ সকলের কাছে সর্বাত্মক সহযোগিত কামনা করেছেন।

হযরত শাহ আহমদ সাহেব কেবলা (রা:) ঐতিহাসিক এই সীরাতুন্নবী (স:) মাহফিলের প্রবর্তক। ১৯৭২ সাল থেকে প্রিয় নবী হযরত মুহাম্মদ (স.) এর জন্মের মাস পবিত্র রবিউল আউয়াল মাসে হযরত শাহ আহমদ সাহেব কেবলা (রা:) প্রথম সীরাতুন্নবী (স.) মাহফিলের আয়োজন করেন। সেই থেকে নিয়মিত এ মাহফিল প্রতিবছর সফলভাবে অনুষ্ঠিত হয়ে আসছে।

১৯৭৯ সালে ১৫ দিনের কর্মসূচির ভিত্তিতে মাহফিলে সীরাতুন্নবী (স.) এর কার্যক্রম আরম্ভ হয়। শাহ আহমদ সাহেব হুজুর মাহফিলের শেষ পর্যায়ে দুই দফায় দুই দিন করে বাড়িয়ে মাহফিল’কে ১৯ দিনের মাহফিলে রুপান্তর করেন। এরপর থেকে অদ্যাবধি ১৯ দিন ব্যাপী মাহফিলে সীরাতুন্নবী (স.) প্রতিবছর রবিউল মাসে অনুষ্ঠিত হয়ে আসছে।

১৯৮৩ সালে শাহ আহমদ সাহেব হুজুর ইন্তেকালের পর থেকে বিভিন্ন চড়াই উৎরাই, বাধা-বিপত্তি পেরিয়ে এ মাহফিল শান্তিপূর্ণ ও সফলভাবে এখনো পর্যন্ত আয়োজন অব্যাহত রয়েছে। সর্বস্তরের মুসলিম ধর্মপ্রাণ জনতা এটাকে শাহ আহমদ সাহেব হুজুরের বুজুর্গীর বড় নিদর্শন হিসেবে আখ্যায়িত করে এ বছর অর্ধ্বশততম মাহফিল হতে চলছে।

  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •