ছবি: ইউএনবি

অনলাইন ডেস্ক : বাংলাদেশ বঙ্গোপসাগরের বর্ধিত মহীসোপানের সংশোধিত সীমার তথ্য জাতিসংঘের কাছে প্রদান করেছে।জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা সীমা সংক্রান্ত সংশোধিত তথ্যাদি আনুষ্ঠানিকভাবে জাতিসংঘের সমুদ্র আইন ও সমুদ্রবিষয়ক বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক দিমিত্রি গংচারের কাছে হস্তান্তর করেন। সূত্র: ইউএনবি

শুক্রবার বাংলাদেশ মিশন জানায়, জাতিসংঘে দাখিল করা সংশোধনীটি যেন ‘জাতিসংঘের মহীসোপন সীমা বিষয়ক কমিশনের’ পরবর্তী অধিবেশনে এজেন্ডা হিসেবে অন্তর্ভুক্ত করা হয় সে বিষয়ে বাংলাদেশের প্রত্যাশার কথা তুলে ধরেছেন রাষ্ট্রদূত ফাতিমা।
মহীসোপানের সীমা নির্ধারণ চূড়ান্ত হলে বাংলাশে তার সীমানার সমুদ্র সম্পদ ও সমুদ্র তলদেশের খনিজ সম্পদ উন্মোচন ও ব্যবহারের সুযোগ পাবে বলেও উল্লেখ করেন রাষ্ট্রদূত ফাতিমা। ইতোপূর্বে ২০১১ সালের ২৫ ফেব্রুয়ারি জাতিসংঘের মহীসোপান সীমা বিষয়ক কমিশনে বঙ্গোপসারের মহীসোপান সীমা সংক্রান্ত মূল তথ্যাদি দাখিল করেছিল বাংলাশে। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মিয়ানমার ও ভারতের সাথে সমুদ্রসীমা নির্ধারণবিষয়ক আন্তর্জাতিক মামলায় যথাক্রমে ২০১২ এবং ২০১৪ সালে প্রদত্ত ঐতিহাসিক রায়ে বাংলাদেশ জয়লাভ করে। ফলে বঙ্গোপসাগরে প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার ও ভারতের সাথে বাংলাদেশের সমুদ্রসীমা নির্ধারণ চূড়ান্ত হয়।
আন্তর্জাতিক প্রক্রিয়ার মাধ্যমে অর্জিত এ সাফল্যের বাস্তবায়নার্থেই বঙ্গোপসাগরে মহীসোপন সীমা সংক্রান্ত তথ্যাদি সংশোধন করা হলো। নিমানুযায়ী জাতিসংঘের মহীসোপান সীমাবিষয়ক কমিশন বাংলাদেশের দাখিলকৃত এসব তথ্য পরীক্ষা-নিরীক্ষার জন্য একটি উপকমিটি গঠন করবে এবং পরবর্তীতে সন্তুষ্টি সাপেক্ষে বঙ্গোপসাগরে বাংলাদেশের মহীসোপান সীমা নির্ধারণে চূড়ান্ত সুপারিশ প্রদান করবে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমুদ্রবিষয়ক বিভাগের তত্ত্বাবধায়নে দেশি ও বিদেশি বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি শক্তিশালী দল মহীসোপান সীমা সংশোধনীবিষয়ক এ দলিল প্রস্তুত করেছে।