ছৈয়দ আহমদ তানশীর উদ্দীন:
উচ্চ রক্তচাপ নিরব ঘাতক বলা হয়ে থাকে কারণ এটি সঠিক সময়ে চিকিৎসা না করলে মৃত্যু হতে পারে। অধিকাংশ ক্ষেত্রেই হাই ব্লাড প্রেশার রোগীদের লক্ষণ থাকেনা ফলে মনের অজান্তেই আপনার শরীরে হয়ত বাসা বাঁধছে উচ্চ রক্তচাপ। সাধারণত ৪জনে ১জন পুরুষ ৫জনে ১জন নারীর মধ্যে উচ্চ রক্তচাপ থাকে।বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণা বলছে দক্ষিণ পুর্ব এশিয়ায় উচ্চ রক্তচাপের রোগী ২৫শতাংশ তাছাড়া আমেরিকা ১৮শতাংশ অফ্রিকা ২৭শতাংশ ইউরোপ ২৩শতাংশ। ২০১৯ সালের বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন বলছে ১.১৩বিলিয়ন লোক উচ্চ রক্তচাপে ভুগছে।
এতে সহজেই অনুমেয় উচ্চ রক্তচাপ কতটা মাথা ব্যাথার কারন হয়ে দাড়িয়েছে। তথ্য প্রযুক্তি উন্নয়ন হওয়ার কারণে আমাদের শারীরিক কসরতের পরিমান কমে আসছে ফলে আমাদের শরীরে চর্বি বাসা বাঁধছে। বলা হচ্ছে শরীরের রক্তচাপ ১৪০/৯০ হলে ধরে নিতে হবে আপনি উচ্চ রক্তচাপের দিকে যাচ্ছেন। আপনার লক্ষ্মণ থাকুক না থাকুক আপনি চিকিৎসকের পরামর্শ নিবেন। তবে সবার নিয়ম মেনে নির্দিষ্ট সময় অন্তর অন্তর ব্লাড প্রেশার চেক করা উচিত।

উচ্চ রক্তচাপের লক্ষন কি কিঃ
অধিকাংশ ক্ষেত্রেই উচ্চ রক্তচাপের লক্ষণ থাকে না তবে কারো ক্ষেত্রে কিছু লক্ষণ প্রকাশ পায় যেমনঃ সকালে দূর্বলতা,মাথব্যাথা,নাক দিয়ে রক্তপাত,হৃৎস্পন্দন অনিয়মিত হওয়া,চোখে ঝাপসা দেখা। তাছাড়া মারাত্মক ক্ষেত্রে অতিরিক্ত অবসাদ,হাত পা কাঁপা, বমি ভাব ও বমি হওয়া,অসংলগ্ন কথাবার্তা বলা,উদ্বিগ্ন ও বুকে ব্যাথা ইত্যাদি।

উচ্চ রক্তচাপে ঝুঁকি আছেঃ
হাই ব্লাডপ্রেশার নিয়ন্ত্রণ না করলে মৃত্যু ঝুঁকি বাড়ে। চিকিৎসা না করলে হার্ট অ্যাটাক বা হার্ট ফেইলিউর হয়ে মারা যেতে পারে। অথবা রক্তনালি ছিড়ে গিয়ে কিংবা ব্লক হয়ে স্ট্রোক করতে পারে।
সনাক্তকরণঃসহজে নিজে নিজের ব্লাড প্রেশার চেক করুন। এখন ডিজিটাল বা ম্যানুয়াল মেশিন পাওয়া যায়। ১৪০/৯০ হলে চিকিৎসকের শরণাপন্ন হবেন।

উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণের উপায়ঃ
১.লবন কম খাবেনঃ দৈনিক ৫গ্রামের কম লবণ খাবেন।
২.শাক-সবজি ও ফলমূল খাবেন
৩.ধূমপান করা যাবে না।
৪. চর্বি যুক্ত খাবার খাবেন না
সম্পৃক্ত ফ্যাট ও ট্রান্স ফ্যাটযুক্ত খাবার খাবেন না। যেমনঃ বার্গার,বিস্কুট, চর্বিযুক্ত মাংস ও মাছ খাওয়া যাবে না।প্রানীজ ও উদ্ভীদ প্রোটিন খাওয়া যাবে।
৫.মদ্যপান কমাইতে হবে।
৬. শারীরিক ব্যায়াম করতে হবেঃ দৈনিক কমপক্ষে ৩০মিনিট হাঁটতে হবে।

ব্যায়াম করুন সুস্থ থাকুন
ব্লাডপ্রেশার নিয়ন্ত্রণ করুন

ছৈয়দ আহমদ তানশীর উদ্দীন
বি এস সি ইন নার্সিং (চবি)
এমপিএইচ ইন নিউট্রিশন(ইবি)

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •