কি করলাম, কি হলো আদৌ অজানা ।  এটাই কী ছাত্র রাজনীতি ? রাজনীতি তুমি বড়ই অদ্ভূদ ও নিষ্ঠুর!
রাজনীতি নামক বৃহত্তর দলটি বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের বৃহত্তর ৭নং ওয়ার্ড থেকে যুগ্নসম্পাদক থেকে আমার জিয়া পরিবারকে ভালবেসে পথচলা শুরু।

ধাপে ধাপে হাঁটি হাঁটি পা পা করে প্রতিটি মিটিং মিছিল ছিলো আমার জীবন পরিবর্তের অন্যতম হাতিয়ার। প্রতিটি নির্বাচনের প্রচারণা গণসংযোগ ছিলো আনন্দদায়ক পথ চলা।
এভাবেই সবার স্নেহ মমতায় জিয়া পরিবারকে নিজের ২য় পরিবার বলে মনে জায়গা করে দিই। হয়ে উঠি একজন জিয়ার সৈনিক । রাজনৈতিক যোদ্ধাদের  পরম বন্ধু। প্রথমে যুগ্ন সম্পাদক পদ সফলতার সাথে অতিক্রম করে ২য় পদার্পণে  ছূটে চলি সফলতার দিগ-দিগন্তের সিড়িতে।

কক্সবাজার সিটি কলেজ  সহ-সাংগঠনিক সম্পাদক পদে নিয়োজিত হই ।  মানবিক ২য় বর্ষে সভাপতি পদে নির্বাচিত হয়ে সুনামের সাথে পদ অতিক্রম করে  সাবেক  হই। হয়ে উঠি  ছাত্রদের ভালবাসায় একজন যোদ্ধা। যে সবুজ চত্বরের ঐতিহ্যের লীলাভূমিতে রয়েছে হাজারো হার না মানা জিয়ায়ী বন্ধন।

১৪টি বছর ক্ষমতায় না থাকা দলটির সাথে সর্বাক্ষনিক সক্রিয় থেকেও আমার আদৌ পথ চলার শেষ ধারাবাহিক পরিসমাপ্তি হলোনা। আমি গ্রুপিং চিনিনা । যে ব্যক্তি জিয়া পরিবারকে নি:শর্ত  ভালবেসে যাবে আমি তার জন্যে জীবন দিতে প্রস্তুত। কারণ সে আমার ভাই। ছাত্রদলের সিন্ডিকেট চক্রমহলে আমাদের মত কর্মীদের আত্মরক্ষা উপায় কি? কোথাই যাবো আমরা? আমাদের রাজনীতিক দিক-নিদের্শক কে?
কে আমার সাহায্যের বন্ধু? এতে আমাদের মত কর্মীদের হতাশায় ভূগতে হয়।

আমি এতটাই পচে গেলাম যে  আহ্বায়ক কমিটিতে আমার নামটি সদস্য পদেও টাইপিং করা ছিলনা। আবেগ ভরা নয়নে বারে বারে জুম করে ‘ইমরান বিন আলী’ নামটির সন্ধান ৮টি ইউনিটের পৃষ্ঠায় উঠেনি। কি আমার অপরাধ? জানতে চাই কেন্দ্রীয় নেতৃত্বকে।
দলের  দূঃসময়ে আমরা সিন্ডিকেট রাজনীতি বাদ দিয়ে ঐক্যবদ্ধ হই। একতাই বল,একতাই শক্তি।

রাজনীতিতে কোনকিছু ই চুড়ান্ত বা স্থায়ী না, বরং এটি উত্থান পতনের খেলা। যোগ্য কর্মীকে মূল্যায়ন করা হলে সে দলে থেকে যায়, দিন শেষে দলের প্রয়োজনে তাকেই পাশে পাওয়া যায়।
যোগ্যতার মূল্যায়ন হলে প্রতিযোগিতা থাকে, অযোগ্যদের দিয়ে শাসিত হতে হয়না। অযোগ্য প্রতিপক্ষ সম্মানের জন্যও হুমকি।
আমরা ঐক্যবন্ধ রাজনীতি চাই, নাহলে আমাদের মত কর্মীদের হারিয়ে যেতে হবে। এতে দল দুর্বলই হবে। যার দায় দায়িত্ব কেন্দ্রীয় নেতাদের একদিন চুকাতে হবে বৈকি! কেন্দ্রীয় নেতাদের দৃষ্টি আকর্ষণ করছি , আপনাদের কেউ ভুল বুঝিয়ে কক্সবাজার জেলাকে ছাত্রদল শূন্য করার চেষ্টা করছে।

ইমরান বিন আলী

কক্সবাজার

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •