এ কে এম ইকবাল ফারুক,চকরিয়া :

কক্সবাজারের চকরিয়ায় মাতামুহুরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ১২টি ড্রেজার মেশিন ভেঙ্গে গুড়িয়ে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ঘটনাস্থল থেকে একব্যক্তিকে আটক করা হয়। বৃহস্পতিবার (৮ অক্টোবর) দুপুরে মাতামুহুরী নদীর বেতুয়া বাজার, কৈয়ারবিল, হালকাকারা ও লক্ষ্যারচর ইউনয়নের বিভিন্ন পয়েন্টে এ পৃথক অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ শামসুল তাবরীজ বলেন, কিছুদিন ধরে কতিপয় বালু ব্যবসায়ী মাতামুহুরী নদীতে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে তা বিভিন্নস্থানে বিক্রি করে আসছিলো। ফলে নদীর দু’পাড়সহ নদী তীরবর্তী ঘর-বাড়ি, স্কুল-কলেজ, মসজিদ-মাদ্রাসা-মন্দিরসহ বিভিন্ন স্থাপনার ব্যাপক ক্ষতির সম্মুখিন হয়। ইতিপূর্বেও মাতামুহুরী নদীতে তলিয়ে গেছে অসংখ্য পাকা স্থাপনা।

ইউএনও আরও বলেন, এসব বিষয় বিবেচনা করে বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত মাতামুহুরী নদীর বেতুয়াবাজার, কৈয়ারবিল, হালকাকারা ও লক্ষ্যারচর এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় লক্ষ্যারচর এলাকায় ব্রীজের বেইজের উপর স্থাপিত ২টি বড় ড্রেজারসহ মোট ১২টি ড্রেজার মেশিন গুড়িয়ে দিয়ে নষ্ট করে দেওয়া হয় এবং একজনকে আটক করা হয়। আগামীতেও মাতামুহুরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।