আন্তর্জাতিক ডেস্ক:
‘ইসলাম নিয়ে কথা বলার তিনি কে?’ ফরাসি প্রেসিডেন্টকে এরদোয়ানএরদোয়ান (বাঁয়ে) ও ইমানুয়েল ম্যাঁক্রো
‘ইসলাম সংকটে রয়েছে’ বলে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো যে বক্তব্য দিয়েছেন, সেটার কঠোর সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

সম্প্রতি ফ্রান্সের প্রেসিডেন্ট সে দেশে ইসলামকে ‘বিদেশি ও কট্টরদের’ প্রভাবমুক্ত করার ডাক দিয়েছেন।

এরদোয়ানের মতে, এটা হলো খোলাখুলি উসকানি দেওয়া।
গত সপ্তাহে ম্যাঁক্রো জানিয়েছেন, ‘বিশ্বজুড়েই ধর্ম হিসেবে ইসলাম সংকটে। আগামী ডিসেম্বরে তার সরকার একটি বিল আনবে। ১৯০৫ সালে ফ্রান্সে রাষ্ট্র থেকে চার্চ আলাদা করা হয়েছিল। সেই আইনকেই আরো শক্তিশালী করা হবে। ’ তার পরিকল্পনা হলো, মসজিদে বিদেশি অর্থ আসা নিয়ন্ত্রণ করা এবং শিক্ষা ব্যবস্থারও তদারকি করা।

তবে ফরাসি প্রেসিডেন্টের এ পরিকল্পনাকে খোলাখুলি উসকানি বলে বর্ণনা করে তীব্র সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান। এক টেলিভিশন ভাষণে তিনি বলেছেন, ‘ইসলাম সংকটে রয়েছে বলে ম্যাঁক্রো যে শুধু ধর্মকে অশ্রদ্ধা করেছেন তাই নয়, খোলাখুলি উসকানিও দিয়েছেন। ‘ সূত্র: ডয়েচে ভেলে।

ফরাসি প্রেসিডেন্টকে তীব্র আক্রমণ করে এরদোগান আরো বলেছেন, ‘ম্যাঁক্রো এসব কথা বলে তার ধৃষ্টতা দেখিয়েছেন। ইসলামের কাঠামো নিয়ে কথা বলার তিনি কে?’

ম্যাঁক্রো ও এরদোগানের সম্পর্ক এমনিতেই মধুর নয়। আর্মেনিয়া-আজারবাইজান লড়াই এবং পূর্ব ভূমধ্যসাগর নিয়ে দুই নেতার বিরোধ সামনে এসেছে। এবার ইসলাম নিয়েও তাদের তীব্র মতবিরোধ সামনে এলো।

এরদোয়ানের পরামর্শ, ‘ম্যাঁক্রো যেসব বিষয়ে কিছুই জানেন না, সেসব বিষয়ে বলার আগে যেন ভালো করে বিষয়টা জেনে নেন। আমরা চাই, তিনি দায়িত্বশীল প্রেসিডেন্টের মতো কাজ করুন। ঔপনিবেশিক গভর্নরের মতো নয়। ‘