আলমগীর মানিক, রাঙামাটি
পার্বত্য জেলা রাঙামাটিতে নিজস্ব গেজেটভূক্ত সড়কগুলোতে যানবাহন চলাচল সচল রাখতে এবং দূর্ঘটনা কমিয়ে আনার লক্ষে মাসব্যাপী সড়ক রক্ষণাবেক্ষণ কর্মসূচী শুরু করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডি কর্তৃপক্ষ। মুজিব বর্ষের অঙ্গীকার-সড়ক হবে সংস্কার এই প্রতিপাদ্য নিয়ে সোমবার দুপুরে রাঙামাটির কাউখালি উপজেলাধীন কাউখালি-সুগার মিল সড়কে রক্ষণাবেক্ষণ কাজের উদ্বোধন করেছেন রাঙামাটি এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মোঃ আবু তালেব চৌধুরী।
এসময় সিনিয়র সহকারি প্রকৌশলী তাসিউর রহমান, কাউখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান শামসু দোহা চৌধুরী, কাউখালি উপজেলা প্রকৌশলী পরিতোস চন্দ্র রায়সহ অন্যান্য কর্মকতাগণ উপস্থিত ছিলেন।
রাঙামাটি এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মোঃ আবু তালেব চৌধুরী জানিয়েছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে ‘মুজিব বর্ষের অঙ্গীকার,সড়ক হবে সংস্কার’-এ স্লোগানকে সামনে রেখে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী তাজুল ইসলাম ও এলজিইডির প্রধান প্রকৌশলীর নির্দেশে এই অক্টোবর মাসকে গ্রামীন সড়ক রক্ষণাবেক্ষণ মাস হিসেবে বিশেষ কর্মসূচী ঘোষনা করা হয়েছে। যারই ধারাবাহিকতায় সারাদেশের ন্যায় পার্বত্য জেলা রাঙামাটিতেও এই কর্মসূচী শুরু করেছে এলজিইডি। কাউখালী উপজেলার মধ্যদিয়ে শুরু হয়ে এই কর্মসূচীর আওতায় রাঙামাটি সদর ও কাপ্তাই উপজেলাতেও এই কার্যক্রম চলবে। রাঙামাটি এলজিইডির আওতায় ও তত্ত্বাবধানে জেলার গেজেটভূক্ত মোট সড়কগুলোর মধ্যে প্রায় ৩৫ কিলোমিটার সড়কে রক্ষণাবেক্ষণ কাজ করা হবে এই মুজিব বর্ষে।
নির্বাহী প্রকৌশলী জানিয়েছেন, মুজিব বর্ষের এই চেতনাকে ছড়িয়ে দিতে এবং টেকসই সড়ক নেটওয়ার্ক গড়ে তুলতে প্রত্যেক কর্মকর্তা-কর্মচারীকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করার নির্দেশনা প্রদান করা হয়েছে। জাতির পিতার জন্মশত বার্ষিকী উপলক্ষে আমরা প্রত্যেকেই নিজেরা দুর্নীতি, অনিয়ম ও সমাজবিরোধী কর্মকান্ড করবো না। প্রত্যেকটি রাস্তাকে নিজের সন্তানের মতো দেখে আমরা সঠিক ভাবে কাজ করবো এবং সড়কের যতœ করবো।’
সংশ্লিষ্ট্যরা জানিয়েছেন, রক্ষণাবেক্ষণযোগ্য সড়কসমূহ প্রয়োজনীয় খোয়া, বালি ও স্টোন-ইমালশন মিক্সচার দিয়ে চলাচল উপযোগী করা হবে। এই ক্ষেত্রে মোবাইল মেইন্টেনেন্স উপযোগী সড়কের নির্ধারিত শর্ত অনুযায়ী যেসব গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক বাৎসরিক রক্ষনাবেক্ষণ কর্মসূচি বা অন্য কোনও প্রকল্পে অন্তর্ভুক্ত নেই এবং স্বল্প পরিমাণে পট হোল, এজিং ফেইলিউর, রেইন কাট হয়েছে সেসব সড়ক ক্রমান্বয়ে মোবাইল মেইন্টেনেন্স করা হবে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •