এম.জিয়াবুল হক,চকরিয়া :

সরকারি নির্দেশনার আলোকে চকরিয়া উপজেলা সরকারী হাসপাতালে জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো কর্মসুচি উদ্বোধন করা হয়েছে। রোববার হাসপাতাল অডিটরিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মসুচি উদ্বোধন করেছেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য ও হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি আলহাজ্ব জাফর আলম।

কর্মসুচি উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা হাসপাতালের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মোহাম্মুল হক, আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মঈনউদ্দিন মোরশেদ, হাসপাতালের চিকিৎসক শিশু বিশেষজ্ঞ ডা. খালেদ হোসেন। এছাড়াও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক, কর্মকর্তা কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

চকরিয়া উপজেলা হাসপাতালের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মোহাম্মুল হক বলেন, রোববার (০৪ অক্টোবর) সকালে হাসপাতাল থেকে টিকাদান কেন্দ্রে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের শিশুদেরকে টিকা খাইয়ে দিয়ে কর্মসুচি উদ্বোধন করেছেন সাংসদ জাফর আলম। আগামী ১৭ ই অক্টোবর পর্যন্ত চলবে এ কার্যক্রম।

তিনি বলেন, ‌’ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান’ স্লোগানে এবার চকরিয়া উপজেলায় ১০৪২০৯ জন শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল। প্রতিদিন সকাল ৮টা থেকে শুরু হওয়া এ কার্যক্রম চলবে বিকেল ৪টা পর্যন্ত। চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকার ৫৪ ওয়ার্ডের স্থায়ী-অস্থায়ী ৪৩৫ কেন্দ্রে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম চলবে। চকরিয়া উপজেলার ৫৪ ওয়ার্ডে ১,০৪,২০৯ জন শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে চকরিয়া স্বাস্থ্য বিভাগ।

কর্মসুচির মধ্যে ৬ থেকে ১১ মাসের শিশুর সংখ্যা ১১,৫৫১ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাসের ৯২,৬৫৮ জন শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। তাই শিশুর সুস্থতা নিশ্চিত করতে স্বাস্থ্যবিধি মেনে নির্ধারিত সময়ে তাকে কেন্দ্রে নিয়ে আসুন।