প্রেস বিজ্ঞপ্তি :
রামুর প্রবীণ আলেমেদ্বীন, রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসার সাবেক শিক্ষক, মণ্ডল পাড়া নিবাসী মাওলানা হাফেজ ছৈয়দ নূর (৬৩) ২৯ সেপ্টেম্বর (মঙ্গলবার) সকাল ৮ টায় নিজ বাড়িতে ইন্তেকাল করেন-ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তিনি স্ত্রী, এক ছেলে, দুই মেয়েসহ বহু গুণগ্রাহী রেখে যান। একই দিন আছরের নামাজের পরে রামু কেন্দ্রীয় জামে মসজিদ মাঠে মরহুমের নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। মরহুমের জামাতা, জোয়ারিয়ানালা এমদাদুল উলুম মাদ্রাসার শিক্ষক মাওলানা আবু সাঈদ নামাজে জানাযায় ইমামতি করেন। নামাজে জানাযার পূর্বে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, জোয়ারিয়ানালা এমদাদুল উলুম মাদ্রাসার নায়েবে মুহতামিম মাওলানা হাফেজ আব্দুল হক, মরহুমের ঘনিষ্ট সহপাঠী, কক্সবাজার বদর মোকাম জামে মসজিদের খতিব মাওলানা আবদুল খালেক নিজামী, রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসার পরিচালক মাওলানা মোহাম্মদ মোহছেন শরীফ, রামু জামেয়াতুল উলুম মাদ্রাসার পরিচালক মাওলানা হাফেজ শামসুল হক, মরহুমের ছেলে সৈয়দ মোবারক হোসাইন জুবাইদ। জানাযার নামাজে বিশিষ্ট আলেম-ওলামা, জনপ্রতিনিধি, সামাজিক ও রাজনৈতিক ব্যক্তিবর্গসহ বিপুল সংখ্যক তৌহিদী জনতা শরীক হন। নামাজে জানাযার পরে স্থানীয় কবরস্থানে মরহুমকে দাফন করা হয়।

উল্লেখ্য, মাওলানা হাফেজ ছৈয়দ নূর রহ. রামুর প্রবীণ ব্যবসায়ী মরহুম আলহাজ্ব ছাবের আহমদ সওদাগরের দ্বিতীয় ছেলে। তিনি চাকমারকুল মাদ্রাসার সাবেক পরিচালক মাওলানা মুহাম্মদ সুলাইমান রহ. এর সুযোগ্য জামাতা।
তিনি ছাত্র জীবনে উল্লেখযোগ্য সময় জামিয়া আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলামে পড়াশোনা করেন। সেখানে তিনি শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী রহ. এর অত্যন্ত স্নেহভাজন ছাত্র ছিলেন। ১৯৮৪ সালে তিনি বিশ্বসমাদৃত ইসলামী শিক্ষাকেন্দ্র ভারতের দারুল উলুম দেওবন্দ থেকে দাওরায়ে হাদীস পাশ করেন।
বিশিষ্ট এ আলেমেদ্বীন কর্মজীবনে রামু রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসার হিফজ বিভাগের সূচনাকালীন শিক্ষক হিসেবে খেদমতে যুক্ত হন। একই মাদ্রাসায় তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ কিতাবাদীরও পাঠদান করেন। রামু জামেয়াতুল উলুম মাদ্রাসায়ও তিনি কিছুকাল অবৈতনিক শিক্ষকতা করেন। পরে সুদীর্ঘ সময় তিনি সৌদি আরব প্রবাসী ছিলেন। বছর দুয়েক আগে দেশে ফিরে তিনি ব্যবসা-বাণিজ্য শুরু করেন। তিনি ছিলেন রামু চৌমুহনী মধুবনের স্বত্ত্বাধিকারী।
মেধাবী আলেমেদ্বীন মাওলানা হাফেজ ছৈয়দ নূর রহ. ছাত্রজীবন থেকে সংগঠক ছিলেন। হাটহাজারী মাদ্রাসায় অধ্যয়নকালে তিনি ছাত্রনেতা হিসেবে ভূমিকা পালন করেন। কর্মজীবনে আকাবিরে দেওবন্দের হাতে গড়া ঐতিহ্যবাহী রাজনৈতিক দল বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সাথে যুক্ত হন। তিনি এ সংগঠনের রামু উপজেলা শাখার সহ-অর্থ সম্পাদক হিসেবে কিছুকাল দায়িত্ব পালন করেন। বিশিষ্ট এ আলেমেদ্বীন ও হাফেজে কুরআনের ইন্তেকালে রামুতে শোকের ছায়া নেমে এসেছে।

এদিকে সাবেক শিক্ষক মাওলানা হাফেজ ছৈয়দ নূর রহ. এর রুহের মাগফিরাত কামনায় রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসায় শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহনে খতমে কুরআন ও দু’আ মাহফিল করা হয়। মাদ্রাসার পরিচালক মাওলানা মোহাম্মদ মোহছেন শরীফ এক বিবৃতিতে ওই মাদ্রাসার সাবেক শিক্ষক মাওলানা হাফেজ ছৈয়দ নূরের ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেন।

নেজামে ইসলাম পার্টি ও ইসলামী ছাত্রসমাজের শোক:
রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসার সাবেক শিক্ষক, রামু উপজেলা নেজামে ইসলাম পার্টির সাবেক সহ-অর্থ সম্পাদক মাওলানা হাফেজ ছৈয়দ নূর রহ. এর ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি কক্সবাজার জেলা আমীর মাওলানা হাফেজ ছালামতুল্লাহ, নায়েবে আমীর মাওলানা আ. হ. ম নুরুল কবির হিলালী, সাধারণ সম্পাদক মাওলানা মুহাম্মদ ইয়াছিন হাবিব, যুগ্ম-সম্পাদক মাওলানা আব্দুর রহমান জিহাদী, মাওলানা ফরিদুল হক, রামু উপজেলা আহবায়ক মাওলানা হাফেজ আব্দুর রহিম রাহী, বাংলাদেশ ইসলামী ছাত্রসমাজের কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর, কক্সবাজার জেলা সভাপতি হাফেজ শওকত আলী, সহ-সভাপতি মুহাম্মদ আব্দুল হামিদ, সাধারণ সম্পাদক মুহাম্মদ দিদারুল আলম, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ আতাউল্লাহ, রামু উপজেলা সভাপতি মুহাম্মদ আব্দুল করিম, সাধারণ সম্পাদক অলিউল্লাহ আরজু প্রমুখ।
এক শোকবার্তায় নেতৃবৃন্দ বলেন, মাওলানা হাফেজ ছৈয়দ নুর রহ. ছিলেন সৎকর্মনিষ্ঠ একজন মেধাবী আলেমেদ্বীন। তিনি ছিলেন, অত্যন্ত সদালাপী, ভদ্র, গম্ভীর ও বিনয়ী স্বভাবের মানুষ। এ আলেমেদ্বীনের ইন্তেকালে আমরা একজন আদর্শ শিক্ষক, সৎ ব্যবসায়ী ও প্রতিভাবান আলেমেদ্বীনকে হারালাম। আমরা আল্লাহর দরবারে মরহুমের রুহের মাগফিরাত কামনা করি এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই।

রামু লেখক ফোরামের শোক:
রামু লেখক ফোরামের সাংগঠনিক সম্পাদক মোঃ সাজ্জাদ সরওয়ারের মামা মাওলানা হাফেজ ছৈয়দ নূর রহ. এর ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন, রামু লেখক ফোরামের উপদেষ্টা বিশিষ্ট প্রাবন্ধিক, সমাজ ও রাজনীতি বিশ্লেষক আখতারুল আলম, মাওলানা আ. হ. ম নুরুল কবির হিলালী, এড. হোছাইন আহমদ আনছারী, মাওলানা কাযী এরশাদুল্লাহ, এস. মোহাম্মদ হোসেন, প্রভাষক মনির আহমদ, মাওলানা আতাউর রহমান, সভাপতি হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর, সহ-সভাপতি হাফেজ সাইফুল ইসলাম, মুহাম্মদ আবু বকর ছিদ্দিক, মাহবুবুর রহমান, সাধারণ সম্পাদক আহমদ ছৈয়দ ফরমান, যুগ্ম সাধারণ সম্পাদক এস. এম আবুল কালাম আযাদ, অর্থ সম্পাদক মুহাম্মদ দিদারুল আলম, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক মুহাম্মদ মাঈন উদ্দিন মামুন, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাফেজ জায়নুল আবেদীন, নির্বাহী সদস্য খলিলুল্লাহ ফুরকান আমেল, মুহিব্বুল মোক্তাদির তানিম, মুহাম্মদ আব্দুল আজিজ, সহযোগী সদস্য অলিউল্লাহ আরজু, শফিকুল ইসলাম, আব্দুল্লাহ হোসাইনী প্রমুখ।
নেতৃবৃন্দ আল্লাহর দরবারে মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •