ইমরান আল মাহমুদ, উখিয়াঃ
কক্সবাজার-টেকনাফ শহিদ এটিএম জাফর আলম সড়কের একাংশ দখলে যাচ্ছে ফুটপাত ও পার্কিংয়ে। জনগুরুত্বপূর্ণ এই সড়কের বিভিন্ন স্টেশনে গড়ে উঠেছে সিএনজি, টমটম, ট্রাক সহ বিভিন্ন যানবাহনের পার্কিং। সরেজমিনে উখিয়া উপজেলার মরিচ্যা বাজার,কোর্টবাজার, উখিয়া সদর স্টেশনসহ ব্যস্ততম সব স্টেশনে সড়কের দুইপাশ ঘিরে গড়ে উঠেছে গাড়ি পার্কিং। ফলে প্রতিনিয়ত দূর্ঘটনার ঝুঁকি নিয়ে চলাচল করছে হাজারো পথচারী। যানজটসহ বিভিন্ন ধরণের ভোগান্তিতে সাধারণ মানুষ। বিভিন্ন সময় ফুটপাতসহ পার্কিং উচ্ছেদে অভিযান পরিচালনা করা হলেও এসব তোয়াক্কা না করে বরাবরের মতোই গড়ে উঠেছে অবৈধ গাড়ি পার্কিং। সড়কের তীব্র যানজট সৃষ্টির প্রধান কারণ হচ্ছে এসব অবৈধ গাড়ি পার্কিং। কোটবাজার কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার জিয়াউল হাসান জিয়া বলেন,মূলত সড়কটা করা হয়েছে যানজট নিরসনে। কিন্তু পরবর্তীতে সড়কের পাশে বিভিন্ন কোম্পানির যানবাহন রাখার কারণে সড়কের উভয়পাশ দখলে চলে যাওয়ায় পথচারীদের চলাচলের ক্ষেত্রে দূর্ঘটনার ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হচ্ছে বলে জানান।
উখিয়া উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আমিমুল এহসান খান জানান, সড়কের উপর পার্কিং উচ্ছেদে বিগত দিনেও অভিযান পরিচালনা করা হয়েছে এবং সংশ্লিষ্ট দপ্তরের সাথে আলোচনা করে পার্কিং সরানোর জন্য আরো অভিযান পরিচালনা করা হবে বলে জানান তিনি।
তবে সচেতন মহলের দাবি, বিভিন্ন ব্যস্ততম স্টেশন থেকে খানিকটা দূরে পার্কিং সরিয়ে নিলে পথচারী সহ সাধারণ মানুষের দূর্ঘটনার ঝুঁকি লাঘব হবে বলে আশা ব্যক্ত করেন তারা।