মোঃ জয়নাল আবেদীন টুক্কু, বান্দরবানঃ
পার্বত্য বান্দরবানের আলীকদম উপজেলায় বজ্রপাতে ক্ষয় ক্ষতি ও পরিবেশ রক্ষায় লামা বন বিভাগের উদ্যোগে মাতামুহুরী রেঞ্জ ৫ হাজার তালের বীজ রোপনের কর্মসূচী হাতে নিয়েছে। এর অংশ হিসাবে মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) বেলা ১২ টায় উপজেলার নয়াপাড়া ইউনিয়নের ভুজির মূখ এলাকায় এ তাল বীজ রোপনের উদ্বোধন করেন বিভাগীয় বন কর্মকর্তা এস এম কাইছার।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন লামা সদর রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা নুরে আলম হাফিজ, লামা বন বিভাগের আওতাধীন তৈন রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা জহির উদ্দিন মোহাম্মদ মিনার চৌধুরী, আলীকদম প্রেসক্লাবের সভাপতি হাসান মাহমুদ, পাহাড়বার্তার আলীকদম প্রতিনিধি জয়দেব রাজ, বিজনেস বাংলাদেশের আলীকদম প্রতিনিধি হিল্লোল দত্ত, ঠিকাদার রাসেল মজুমদার প্রমুখ।

এসময় অনুষ্ঠানের প্রধান অতিথি বিভাগীয় বন কর্মকর্তা এস এম কাইছার বলেন, বর্তমান সময়ে বজ্রপাতে বেশি পরিমানে ক্ষয় ক্ষতি হচ্ছে। প্রতিনিয়তই লোকজন মারা যাচ্ছে। তাল গাছ এমন একটি গাছ, এটি বজ্রপাতকে টেনে নিয়ে দুর্বল করে দেয়। যার ফলে ক্ষয় ক্ষতির পরিমান অনেকাংশে কমে যাওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও পাহাড়ি অঞ্চলে তালের বিস্তার অনেক কম। তালের বিস্তার ঘটানোটাও আমার একটি উদ্দেশ্য।

তিনি বলেন স্থানীয়দের উদ্বুদ্ধ করা গেলে আরো প্রয়োজনীয় পরিমান তাল বীজ সরবরাহ করার কথাও জানিয়েছেন। এছাড়াও ব্যক্তিগতভাবে যদি কেউ তাল বীজ রোপন করতে চায় তাহলে আমরা পর্যাপ্ত পরিমানে চারা সরবরাহ করবো।

উল্লেখ্য বিগত বেশ কয়েক বছর যাবত আলীকদম-ফাসিয়াখালী সড়কের দুধারে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানীর রোপন কৃত দুর্বল প্রজাতীর রোইনট্রি স্থানীয় বিদ্যুৎ সংযোগের উপর মারাত্মক প্রভাব ফেলে আসছে। স্থানীয় সংবাদিকরা এসব গাছ নিলামে বিক্রয় করে তাল জাতীয় গাছ রোপনের জন্য লেখালেখি করলেও কোন কাজে আসেনি। তবে উপজেলা প্রশাসন থেকে একাধিকবার এসব গাছ নিলামের জন্য চিঠি লিখা হয়েছে বলে তৎকালীন ইউএনওরা জানিয়েছেন।